নিউজরাজ্য

লকডাউনের পর বাড়বে বাস ভাড়া, ইঙ্গিতে বুঝিয়ে দিলেন বাস মালিকরা

Advertisement
Advertisement

করোনা ভাইরাস প্রতিরোধে দেশজুড়ে যে দ্বিতীয় দফার লকডাউন চলছে তা ৩ রা মে পর্যন্ত জারি থাকার কথা রয়েছে। ৩ রা মে লকডাউনের পরিস্থিতি একটু হালকা হলে সোমবার অর্থাৎ ৪ ঠা মে থেকে গ্রিন জোনে বাস পরিষেবা চালু করা হবে। তবে এই পরিষেবা শুধু জেলার মধ্যে সীমাবদ্ধ থাকবে। বাস চললেও তাতে যাত্রীর সংখ্যা থাকবে সীমিত। রাজ্য সরকার থেকে নির্ধারিত করে দেয়া হয়েছে সেই সংখ্যা। একটি বাসে ২০ জনের বেশি যাত্রী থাকতে পারবে না। এর পাশাপাশি সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলবে বাস। নিয়ম লঙ্ঘনে বাস চলাচলের অনুমতি তুলে নেওয়া হবে।

কিন্তু বাস চলাচলের নিয়ম ও যাত্রীসংখ্যা নির্ধারিত করে দিলেও বাসের ভাড়া কত হবে সে বিষয়ে নির্ধারিত হবে কিছু জানায়নি রাজ্য সরকার। এ বিষয়টি নিয়ে যথেষ্ট চিন্তিত বেসরকারি বাস মালিকরা। বাস মালিকদের হিসেব অনুযায়ী একটি বাসে সিট সংখ্যা ৪০। সেখানে একটি বাসে ৬৫ জন যাত্রী যাতায়াত করে। সেই জায়গায় ২০ জন যাত্রী নিয়ে বাস চলাচল করলে সে ক্ষেত্রে ভাড়া কত হবে সেই নিয়ে বাসমালিকদের প্রশ্ন রাজ্য সরকারের কাছে। বাস মালিকদের দাবি, আগের ভাড়াতে বেশি লোক নিয়ে বাস চালাতে হয়েছিল, কিন্তু এখন এই পরিস্থিতিতে তা আর সম্ভব নয়। আগের ভাড়া নিয়ে মাত্র ২০ জন যাত্রী নিয়ে বাস চললে সে ক্ষেত্রে বাস মালিকদের লোকসান হবে। তাই বাসের ভাড়া না বাড়ালে বাস রাস্তায় নামবে না, একথা স্পষ্ট জানিয়ে দিয়েছে বাস মালিকরা।

৪০ দিনের লকডাউনে প্রচুর ক্ষতি হয়ে গিয়েছে। বাসচালক থেকে কন্ডাক্টার সকলেরই এক অবস্থা। কারোর কোনো আয় নেই। যে পরিমাণ ক্ষতি হয়ে গিয়েছে এতদিনে, এর উপর আরো ক্ষতি বাড়াতে পারবে না বাস মালিকরা। কলকাতার মধ্যে জেলা প্রতি ৪ কিলোমিটারে ভাড়া ৭ টাকা। এরপর প্রতি স্টপেজে ভাড়া বাড়তে থাকে। যাত্রীর সংখ্যা কমে যাওয়ায় তাই রাজ্য সরকারের কাছে ভাড়া বাড়ানোর আর্জি বাস মালিকদের। রাজ্য সরকারের পক্ষ থেকে এখনও এই ব্যাপারে কোন সরকারি নির্দেশিকা জারি করা হয়নি। তবে আশাবাদী বাস মালিকরা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles