দেশনিউজ

ভয়ানক তথ্য! করোনায় আক্রান্ত হতে পারে দিল্লি মসজিদে যাওয়া ৯০০০ মানুষ!

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : বর্তমানে করোনা সংক্রমনের আঁতুড়ঘর হয়ে উঠেছে দিল্লির নিজামুদ্দিন তাবলিগ। স্বাস্থ্য দপ্তর এর রিপোর্ট অনুযায়ী মসজিদে জমায়েত হওয়ার কারণে দেশে কোন আক্রান্তের সংখ্যা এক লাফে ৯০০০ ছুঁতে পারে। প্রতিবছর মার্চের প্রথম দিকে দিল্লির নিজামুদ্দিন তাবলেগে ইসলামিক অনুষ্ঠানের আয়োজন হয়। সেখানে দেশ-বিদেশ থেকে প্রচুর মানুষ একসাথে জমায়েত হয়। এবছর সেখানে অন্ততপক্ষে ৭.৬০০ জন ভারতীয় ও ১,৩০০ জন বিদেশি জমায়েত হয়েছিল।

দিল্লি প্রশাসন জানার অনুষ্ঠানের আগেই এই সংগঠনের প্রধান মৌলানা সাদ কে চিঠি দেওয়া হয়েছিল যাতে অনুষ্ঠান বন্ধ রাখা হয় এবং কোন জনজমায়েত না হয়। কিন্তু সেই চিঠি কে তাচ্ছিল্য করে রমরমিয়ে চলছে অনুষ্ঠান। প্রশাসন জানতে পেরে নিজামুদ্দিন থেকে জমায়েত সরিয়ে দেয়। ওই জমায়েতে থাকা ৬১৭ জনের COVID-19 পজিটিভ ধরা পড়ে এবং বাকিদের রাখা হয়েছে কোয়ারেন্টিনে। আক্রান্ত কারীদের মধ্যে ইতিমধ্যে ৭ জন মারা গিয়েছে। কেন্দ্রের আশঙ্কা ওই জমায়েতে থাকা লোকদের থেকেই দেশে বহু মানুষের মধ্যে ছড়াতে পারে করোনা ভাইরাস। নিজামুদ্দিনের ওই সমাবেশে থাকা সমস্ত লোকদের খোঁজ চালিয়েছে প্রশাসন। প্রয়োজনে তাদের কোয়ারান্টিনে রাখা হবে। এছাড়া তারা যেসব মানুষের সংস্পর্শে এসেছেন প্রয়োজনে তাদেরও কোয়ারান্টিনে রাখার ব্যবস্থা করা হতে পারে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দিল্লির ধর্মীয় জমায়েতে যারা যোগ দিয়েছিল তাঁদের মধ্যে যাদের শরীরে করোনা সংক্রমণের খোঁজ মিলেছে, তাঁদের ১৯০ জন রয়েছেন শুধু তামিলনাড়ুতেই। এছাড়াও অন্ধ্রপ্রদেশে রয়েছেন ৭১ জন, দিল্লিতে ৫৩ জন, তেলেঙ্গানাতে ২৮ জন, আন্দামানে ১০, অসমে ১৩, মহারাষ্ট্রে ১২, পুদুচেরিতে ২ জন, জম্মু ও কাশ্মীরে ৬ জন এবং পুদুচেরি ও গুজরাটে ২ জন। এই ঘটনার পর মঙ্গলবার নিজামুদ্দিন সিল করে দেওয়া হয়। ইতিমধ্যে যাদের খোঁজ পাওয়া গেছে তাদের সকলকে কোয়ারান্টিনে রাখা হয়েছে। কেন্দ্রের পক্ষ দেশের ২৮ টি রাজ্য এবং ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চলে ওই তাবলিগ সদস্যদের খোঁজে চিরুণী তল্লাশি চলছে।

প্রশাসনের পক্ষ থেকে আগাম সতর্কবার্তা দেওয়া সত্যেও নিজামুদ্দিন সংগঠনের প্রধান মৌলানা সাদ তাচ্ছিল্য করায় তার বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। শুধু মৌলানা সাদ নয়, ওই সংগঠনের সঙ্গে যুক্ত থাকা আরও ৬ জন, যথা- জিশান, মুফতি শেহজাদ, এম সাইফি, ইউনুস, মহম্মদ সলমন ও মহম্মদ আশরাফ, এদের সকলের নামেই মামলা রুজু করা হয়েছে। এই ঘটনার পর থেকে ওই ৭ জনই নিখোঁজ। তাঁদের খোঁজ চালাচ্ছে দিল্লির পুলিশ প্রশাসন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles