আন্তর্জাতিকনিউজ

ভারতের পর এবার পাকিস্তান! করোনা ছড়াচ্ছে তাবলিগের সদস্যরা

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : সারাবিশ্বে করোনাভাইরাস মহামারীর মতো যেভাবে ছড়াচ্ছে তাতে নাজেহাল গোটা বিশ্ব। ইতিমধ্যে সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষের বেশি। ভারতে কোন নাম্বার আছে আক্রান্ত হয়েছে মোট ৫৭৩৪ জন এবং মৃত্যু হয়েছে ১৬৬ জনের। ভারতে এত পরিমান করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা মূলত নিজামুদ্দিন তাবলিগের সদস্যদের মাধ্যমে বেশি হয়েছে। জানা গিয়েছে ভারতে যতজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের মধ্যে ৩০% নিজামুদ্দিনের সদস্য।

সম্প্রতি নিজামউদ্দিন সদস্যদের দুর্ব্যবহারের কথা খবরে উঠে এসেছে। তারা স্বাস্থ্য কর্মীদের সঙ্গে অভব্য আচরণ করে চলেছে। স্বাস্থ্যকর্মীদের দিকে থুতু ছিটানো থেকে শুরু করে বোতলে প্রস্রাব করে ছুড়ে মারার অভিযোগ উঠেছে তাবলিগের সদস্যদের বিরুদ্ধে। মূলত ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়াতে এমন আচরণ করছেন তাঁরা, এমনটাই জানিয়েছেন ওই সদস্যদের দেখভালের দায়িত্বে থাকা স্বাস্থ্যকর্মীরা। তবে তাবলিগের সদস্যরা করোনাভাইরাস শুধুমাত্র যে ভারতেই ছড়াচ্ছে তা নয়, ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানও এর থেকে রেহাই পায়নি। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের সরকারের নিষেধ সত্ত্বেও তা অমান্য করে সেখানেও বিরাট ধর্মীয় সমাবেশের আয়োজন করে তাবলিগি জামাত। ওই সমাবেশে যোগ দেন প্রায় আড়াই লক্ষ মানুষ। তাঁদের মধ্যে ৩ হাজার বিদেশিও ছিলেন বলে জানা গিয়েছে। এরপর থেকে সেদেশেও সংক্রমণ ছড়াতে শুরু করেছে। ১০ মার্চ ওই সমাবেশের আয়োজন করা হয়েছিলো পাকিস্তানে।

‘ডন’-এর প্রতিবেদন অনুসারে, পঞ্জাব প্রদেশ সরকারের তীব্র বিরোধিতা সত্ত্বেও জামাতরা সেখানে তাঁদের বার্ষিক কর্মসূচির আয়োজন করেছিল। সেই তাবলিগ জামাতে উপস্থিত থাকা সদস্যদের মধ্যে প্রায় এক হাজার মানুষের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ রয়েছে। তাতে তাঁরা কোন রকম সর্তকতা অবলম্বন না করে নিজেদের মতন এদিক সেদিক ঘুরে রোগ ছড়িয়ে বেড়াচ্ছে বলে অভিযোগ ভারত ও মালয়েশিয়া সরকারের। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, ভারতে প্রতি ৪.১ দিন পরেই দ্বিগুণ হচ্ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, যা দেশের জন্য একটা বড়সড় বিপদ সংকেত। পাকিস্তানেও ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত মোট ৪১৯৬ জন তার মধ্যে ৬০ জন রোগীর মৃত্যু হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles