নিউজরাজ্য

বৈশাখের শেষে বাড়ছে গরম, কবে শুরু বর্ষা! জানিয়ে দিলো আবহাওয়া দফতর

Advertisement
Advertisement

কিছুদিন ধরেই দেখা যাচ্ছে মেঘ বৃষ্টির খেলা সকাল হলেই যেমন প্রখর রোদ সেরকমই সন্ধ্যেবেলায় ঝড়ের আনাগোনা কখনো বা বিক্ষিপ্তম‌ভাবে বৃষ্টি। তারমধ্যেই হাওয়া অফিস থেকে খবর এবার দেশে সময়ের একটু আগে আসছে বর্ষা। এতদিন দেশে বর্ষা প্রবেশ করত জুনের শুরুতে প্রথম বৃষ্টি হতো, আন্দামানে বর্ষা ঢোকে 20 মে নাগাদ তারপর রাজ্যে প্রবেশ করত তবে মৌসম ভবন এ এবারের পূর্বাভাস অন্য তথ্য জানান দিচ্ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী স্বাভাবিকের থেকে দিন চারেক আগে অর্থাৎ 16 মে তেই বৃষ্টি ধাক্কা দেবে আন্দামান কে আগে যেখানে জুনের শুরুতে কেরলে বর্ষা আসতো এবছর পূর্বাভাস বলছে 25-26 মে নাগাদ কেরলে হানা দিতে পারে বর্ষা। অপরদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে শক্তিশালী নিম্নচাপ। যার জেরে বাংলায় ঘূর্ণিঝড়ের একটা আশঙ্কা তৈরি হয়েছে। কবে তা বাংলার দিকে ঘুরে আসার সম্ভাবনা আছে তার দিকে নজর রেখেছেন আবহাওয়াবিদরা।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের ওপর তৈরি হয়েছে এই নিম্নচাপ। আগামী 48 ঘণ্টায় এটি দক্ষিণ বঙ্গোপসাগরে মধ্যস্থলে এসে আরও গভীর হতে পারে। পরবর্তী 24 ঘন্টায় এই নিম্নচাপ দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এসে ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এরপর সেটি ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে এবং ফের ঘুরে আসবে উত্তর-উত্তরপূর্ব দিকে তাই এই সময়টায় ভীষণ গুরুত্বপূর্ণ বাংলার জন্য। 16 তারিখের পর বাংলায় এর প্রভাব পড়তে পারে। 16 তারিখের পরে বোঝা যাবে ঝড়ের অভিমুখ কোন দিকে যেতে চলেছে যদি তা বাংলার দিকে হয় তখন দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে এর প্রভাব পড়তে পারে। আপাতত ঝড়ের ওই ঘুরে আসার দিকে আলিপুর আবহাওয়াবিদরা নজর রেখেছেন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles