দেশনিউজ

করোনা হবে ধ্বংস! ভারতে তৈরি আধুনিক অস্ত্র

Advertisement
Advertisement

দাবানলের মতো চারিদিকে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস আর তারজন্য দেশ জুড়ে চলছে লকডাউন ।করোনা ভাইরাসের চেন ব্রেক করতে এই একমাত্র পন্হা।তার সঙ্গে সচেতন থাকতে হচ্ছে সবসময় হাত ধোয়া স্যানিটাইজার ব্যবহার করা ইত্যাদি।
কিন্তু এগুলি সাময়িক কার্যকরী।করোনা ভাইরাস নির্মূল করতে প্রতিষেধকও প্রয়োজন।লক ডাউনের পরেও আক্রান্তদের সংখ্যা কমলেও নির্মূল হয়নি করোনা ভাইরাস। কিন্তু এর মাঝেও আশার আলো দেখা যাচ্ছে। কোথাও কোথাও বিভিন্ন ওষুধ পরীক্ষামূলকভাবে করানা সংক্রমণ রুখতে ব্যবহার করতে শুরু করছেন চিকিৎসকরা । কোথাও আবার নতুন করে ওষুধ আবিষ্কারের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন গবেষকরা ।বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় উন্নত বিশ্ব যখন হিমশিম খাচ্ছে তখন এর মধ্যে থেকে বেরিয়ে এলো এক চাঞ্চল্যকর তথ্য।

IIT খড়্গপুরের ড: দেবায়ন সাহা AIIMS এর শশী রাজান এই ধরনের ভাইরাস কাটানোর জন্য একটি মেশিন আবিষ্কার করেছেন যার নাম দেয়া হয়েছে Airlens minus Corona । এই মেশিনটি করোনা ভাইরাস কে একেবারে সমূলে বিনাশ করবে এমনটাই দাবি করেছেন আবিষ্কারক। মেশিনটি দেখতে অনেকটা মানুষের আকৃতি রোবটের মত এই মেশিনটি জলের ফোঁটা মতো আয়োনাইসড চারিদিকে ছড়িয়ে দেবে।

আর সেখানে যদি ভাইরাস থাকে তাহলে এটি ভাইরাসটির প্রোটিনকে ভেঙে দেবে ।এই মেশিনটি খুব সহজে যেখানে অনেক জনসমাবেশ আছে তার ওপর প্রয়োগ করা যাবে এটি মানুষেরও কোন ক্ষতি করবে না ।করোনা ভাইরাস কে একেবারে নির্মূল করার জন্য এই পন্থা যথেষ্ট কার্যকরী হবে বলে মনে করছেন গবেষকরা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles