আন্তর্জাতিকনিউজ

পৃথিবীর দিকে ধেয়ে আসছে মহাজাগতিক শক্তি, SWAN দেখবে বিশ্ববাসী

Advertisement
Advertisement

করোনা আতঙ্কের মধ্যে মহাজাগতিক রহস্যকথার সাক্ষী থাকতে চলেছে পৃথিবী। করোনার দাপটের মধ্যেই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকবে পৃথিবী। ধুমকেতু হল বরফ ও গ্যাসের তৈরি এক ধরনের মহাজাগতিক বস্তু যা সব সময় দেখা যায় না কখনো কখনো সূর্যের খুব নিকট দিয়ে পরিভ্রমণ করলে কিছুটা অংশ দেখা যায়।

সম্প্রতি বিজ্ঞানীরা একটি খবর প্রকাশ করেছেন যেখানে জানা যাচ্ছে আমাদের এই গ্রহের দিকে ধেয়ে আসছে একটি ধূমকেতু। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন সোয়ান এমনকি বুধবার রাতে এটিকে খালি চোখে দেখা যাবে তবে কখন তা ঠিক নিশ্চিত করে বলতে পারেননি তারা। বিজ্ঞানীদের মতে 12 মে সোয়ান থাকবে 83 মিলিয়ন কিলোমিটার দূরে। দুনিয়ার পূর্ব-উত্তর অংশ থেকে এটি দেখা যাবে সূর্য ওঠায় ঠিক আগে। এ মাসের শেষের দিকে ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একে উজ্জ্বল আকারে দেখা যাবে।

বর্তমানে ধূমকেতুটি 75 মিলিয়ন দূর দিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। অত্যন্ত উজ্জ্বল এই ধুমকেতু একবারে নীল রংয়ের। একই প্রথম দেখা গিয়েছিল মার্চের শেষ দিকে মহাকাশচারী মাইকেল মাতিয়াজু প্রথমে দিকে লক্ষ্য করে আর বিজ্ঞানীদের ধারণা তারপর থেকে ক্রমশ উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে সোয়ান। বর্তমানে পৃথিবী থেকে সোয়ানের দূরত্ব 857071778 কিলোমিটার। এর আলো পৃথিবীতে আসতে সময় লাগে চার মিনিট 43.7689 সেকেন্ড। বুধবার অর্থাৎ 13 মে সোয়ান পৃথিবীর সবথেকে কাছে আসবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles