নিউজ

কলকাতা টু লন্ডন, একবাসেই আরামদায়ক সফর! ফিরে দেখা পুরনো ইতিহাস

Advertisement
Advertisement

কলকাতাকে লন্ডন বানানো নিয়ে অনেকেই রসিকতা করে থাকেন তবে কলকাতা ও লন্ডনের যোগসূত্র ছিল অত্যন্ত নিবিড়। ব্রিটিশ আমলে এই দুই সফরকে সমীহ করত বিশ্ববাসী। পশ্চিমী অত্যাধুনিক সভ্যতার ধারা লন্ডন থেকে সোজা কলকাতায় এসে পৌঁছাত। ঠিক এই কারণেই একসময় লন্ডন কলকাতা বাস পরিষেবা ছিল। সুদূর লন্ডন থেকে বাস আসত কলকাতায়। 60 দশকের শেষের সময় মানে 1960-69 সাল পর্যন্ত পৃথিবীর দীর্ঘতম রুটে ডাবল ডেকার বাস আলবার্ট ভারত এবং গ্রেট ব্রিটেন এর মধ্যে যোগাযোগ স্থাপন করত।

সম্প্রতি ভিক্টোরিয়া কোচ স্টেশনের সামনে দাঁড়ানো এই বাসের ছবিই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার। এই বাসটি গ্রেট ব্রিটেন থেকে ভারতে 15 বার ও সিডনি থেকে 4 বার যাতায়াত করেছিল। লন্ডন থেকে কলকাতা যাতায়াতের ন্যূনতম ভাড়া ছিল 85 পাউন্ড যা ভারতীয় মুদ্রাতে আনুমানিক আট হাজার টাকা। জানা যায় প্রথমে লন্ডন থেকে জার্মানি, প্যারিস হয়ে তারপর ইস্তাম্বুল, তুরস্ক, ইরান তেহরান, আফগানিস্তানের হেরাত, কাবুল পাকিস্তানের লাহোর হয়ে অমৃতসর থেকে দিল্লি হয়ে আসতো কলকাতায়।

সূত্রের খবর আলবার্ট প্রথম যাত্রা শুরু করে 1968 সালে 8ই অক্টোবর সিডনি জেনারেল পোস্ট অফিস থেকে। বাসটি 132 দিন পর 17 ই ফেব্রুয়ারি 1969 এ লন্ডন পৌঁছায়। লন্ডন থেকে কলকাতা হয়ে সিডনি যাওয়ার জন্য বাৎসরিক একটি টাইমটেবিল ব্যবস্থা করা ছিল যা আলবার্ট ট্যুর নামে পরিচিত। প্রায় 21 বছর সার্ভিস এর পর এক দুর্ঘটনায় বাসটি যাত্রীদের ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। তারপর এন্ডি স্টুয়ার্ড নামে এক ব্যক্তি নিজের ব্যবহারের জন্য এটি কিনে নেন।এই আন্তরাষ্ট্রীয় বাসের যাত্রীদের সুবিধার্থে ছিল বিলাসবহুল আয়োজন, ছিল ভোজনশালা, লাইব্রেরী, শীততাপ নিয়ন্ত্রিত কেবিনের ব্যবস্থা। যাত্রাপথে সৌহার্দের প্রতীক হয়ে দেশ-দেশান্তরে পাড়ি দিত এই আলবার্ট।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles