নিউজলাইফস্টাইল

করোনা রুখতে কি খাবেন? আর কি খাবেন না? জেনেনিন চিকিৎসকদের পরামর্শ

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ দিন দিন যেভাবে ঝড়ের বেগে ছড়িয়ে পড়ছে তা থেকে সাবধানতা বজায় রাখতে প্রতিনিয়ত প্রচার চালাচ্ছে সরকার। এই ভাইরাস সংক্রমণ রোধে সারা দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল মোদি সরকার তার ভাষণে ৩১ শে মার্চের পরিবর্তে ১৪ ই এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করেছেন।

চিকিৎসা বিজ্ঞানীরা এই সময় বিশেষ সাবধানতা অবলম্বন করার নির্দেশ দিয়েছেন। বিশেষ করে ১০ বছরের কম ও ৬৫ বছরের বেশি মানুষদের জন্য বিশেষ সাবধানতা বজায় রাখতে বলেছেন। এই ভাইরাস প্রতিরোধের কোন নির্দিষ্ট ওষুধ এখনো তৈরি হয়নি। তবে সারাবিশ্বের চিকিৎসাবিজ্ঞানীরা এই ভাইরাসের ওষুধ তৈরি করার আপ্রাণ চেষ্টা করে চলেছে। তাই এই পরিস্থিতিতেই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার মান বেশি থাকা দরকার। এই বিষয়টি মাথায় রেখে চিকিৎসক শিবব্রত বন্দ্যোপাধ্যায় শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতার মান ভালো রাখার জন্য কিছু পরামর্শ প্রদান করেছেন।

ডঃ শিবব্রত বন্দ্যোপাধ্যায় এই লক্ষ্যে বেশি করে জল খাওয়া, ব্যালেন্স ডায়েট অনুসরণ করা ও নিয়মিত শরীর চর্চা করার পরামর্শ দিয়েছেন। ডায়েট হিসেবে এই সময় যে খাবারগুলো খাদ্যতালিকায় রাখার পরামর্শ দিয়েছেন সেগুলি হল- ভাত, রুটি, শাকসবজি, ডাল, ছোলা, ডিম, মাছ, মাংস, দুধ, দই, ফল প্রভৃতি। এছাড়া তিনি আরও জানিয়েছেন, এই সময়ে শরীর সুস্থ রাখার জন্য মানসিক অবসাদ দূরে রাখা অত্যন্ত প্রয়োজন। তাই মানসিক অবসাদ দূর করতে যোগা করার পরামর্শ দিয়েছেন তিনি।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles