আন্তর্জাতিকনিউজ

করোনার পরে আরও ভয়ানক বিপদ! ভাইরাসের উৎপত্তিস্থল আমাজন

Advertisement
Advertisement

পৃথিবী যেন আমাদের ওপর বদলা নিচ্ছে। নির্বিচারে চলেছে গাছ কাটা, পৃথিবী দিন দিন ছেয়ে গেছে দূষনে, অবলুপ্ত হয়েছে কতরকম প্রানী। আর করোনা ভাইরাসের প্রভাবে এখন বন্যপ্রানীদের মতোই আমাদের অবস্থা তাদের যেমন বেধে রাখা হয় আজ আমরাও গৃহবন্দী। বিজ্ঞানীরা আগেও সতর্ক করেছিলেন যে যত বেশি বনাঞ্চল ধ্বংস হবে ততবেশি মারণ ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়বে কারণ বনভূমি হলো মানুষ ও ভাইরাসের মাঝে ঢাল। বন্য প্রাণীর শরীরে থাকা অজানা ভাইরাস ছড়ানো রোধ করতে গেলে বনাঞ্চল ধ্বংস আগে আটকাতে হবে।

সম্প্রতি বিজ্ঞানীরা আরেকটি খবর আমাদের সামনে তুলে ধরেছেন যা শুনে রাতের ঘুম উড়ে যেতে পারে। আমরা যে কতটা বিপদের মুখে তা নিজেরাও জানিনা। করোনাভাইরাস থেকে কবে মুক্তি পাওয়া যাবে তা এখনও অনিশ্চিত তারই মধ্যে এমন তথ্য তারা তুলে ধরেছেন যা সকলের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে। বলে হচ্ছে করোনার পরবর্তী ভাইরাস ছড়াতে পারে বিশ্বের সবচেয়ে বড় বৃষ্টিচ্ছায় অরণ্য আমাজন থেকে। কারণ সেখানে নির্বিচারে বনভূমি ধ্বংস করা হচ্ছে আর সেটা সবথেকে চিন্তার বিষয়।

সারা বিশ্বের কুড়ি শতাংশ অক্সিজেনের যোগান দেয় আমাজন বনভূমি। তার থেকেও বড় কথা এই বনভূমিতে বহু প্রাণী রয়েছে আর তাদের শরীরের রয়েছে অজানা প্রাণঘাতী ভাইরাস।
গতবছর অ্যামাজনের ব্রাজিলিয়ান অংশে 10 হাজার বর্গকিলোমিটার বেশি বনভূমি ধ্বংস করা হয়েছিল। চলতি বছরেও নষ্ট হয়েছে বনভূমির কিছু অংশ। তাই বন্যপ্রাণীদের থেকে ভাইরাস একবার মানুষের মধ্যে ছড়াতে শুরু করলে তা বিপদ। ব্রাজিলের পরিবেশ বিজ্ঞানের ডেভিড লাপোলা জানিয়েছেন মানুষ বনাঞ্চল ধ্বংস করে গভীর জঙ্গলে প্রবেশ করলে সেই ভাইরাসের সংক্রমিত হবে। আর আমাজন যেভাবে ধ্বংস করা হচ্ছে তাতে এরপর সেখান থেকে নতুন কোন ভাইরাস ছড়াতেই পারে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles