দেশনিউজ

আরও সুরক্ষিত ও আরামদায়ক রেল সফর, একগুচ্ছ পদক্ষেপ ভারতীয় রেলের

Advertisement
Advertisement

ট্রেন যাত্রীদের জন্য সুখবর। এবার ট্রেন যাত্রীদের স্বাচ্ছন্দ দিতে ভারতীয় রেল গ্রহণ করবে ২০ টি নয়া পদক্ষেপ। যা কিনা রেল কর্মচারীদের ভাবনা থেকেই অনুপ্রানিত। বলাই বাহুল্য ফলে ট্রেন যাত্রা আরো আরামদায়ক হয়ে উঠবে যাত্রীদের কাছে।

করোনা মরণকামড় বসিয়েছে রেল যাত্রাতেও। যার জেরে বর্তমানে বন্ধ পরিষেবা। করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আতঙ্কে বন্ধ রাখা হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। কিন্তু এই সময়ে ভারতীয় রেলকে আরো সুখময় করে তোলার উপযুক্ত সময়। যেমন ভাবা তেমন কাজ। সময়কে কাজে লাগিয়ে যাত্রীদের সুবিধার্থে কয়েকটি নয়া পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নিল রেল।নতুন এই পদক্ষেপে ট্রেনে যাত্রা আগের থেকে আরও সুরক্ষিত এবং আরামদায়ক হবে বলে মনে করা হচ্ছে৷ নয়া পদক্ষেপে যেমন থাকছে কামরার ভিতরে রিয়েল টাইম সিসিটিভি মনিটরিং সিস্টেম, তেমনি থাকছে ট্রেন ছাড়ার দু’মিনিট আগে ওয়ার্নিং বেল, এমনকি মোবাইল অ্যাপের মাধ্যমে নন রিজার্ভড টিকিটের প্রিন্টিংয়ের মতন বেশ কিছু নতুন পরিকল্পনাও গ্রহণ করা হচ্ছে।

প্রসঙ্গত, রেলের তরফে ২০১৮ সালে ডেডিকেটেড পোর্টাল লঞ্চ করা হয়েছিল৷ সেই পোর্টালে সমস্ত কর্মীদের রেলকে উন্নত করার জন্য উপদেশ দিতে বলা হয়েছিল৷ ২০১৮ থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত সেই পোর্টালে মোট ২৬৪৫ ভাবনা জমা পড়েছিল৷ তার মধ্য থেকেই বাছাই করা ২০টি ভাবনা নিয়ে ভাবছে ভারতীয় রেল।

উল্লেখ্য, ইতিমধ্যেই ওয়েস্টার্ন রেলওয়ে ন্যাচারাল ওয়াটর কুলার তৈরি করেছে৷ এর জন্য হবে না বিদ্যুৎ খরচ। হিট ট্রান্সফার পদ্ধতির উপর কাজ করবে। চলবে ১০ বছর পর্যন্ত। প্রত্যেক ওয়াটার কুলারের দাম ১.২৫ লক্ষ টাকা। অন্যদিকে ,নর্থ সেন্ট্রাল রেলওয়ে একটি ভেহিকুলার সিস্টেম তৈরি করেছে যাতে রেল লাইনের সমস্যা আল্ট্রাসোনিক পদ্ধতির মাধ্যমে ধরা পড়ে৷ ইস্টার্ন রেলের মালদহ ডিভিশন ট্র্যাকের স্পিড ও তাপমাত্রা জানার জন্য পাইরোমিটারের সাহায্য নেওয়ার পরামর্শ দিয়েছে৷

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles