নিউজরাজ্য

আগামী সোমবার থেকে বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান! ঘোষণা মমতার সরকারের

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : সোমবার থেকে সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আপাতত আগামী ৩১ শে মার্চ পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলি। এমনটাই নির্দেশ জারি করেছেন মুখ্যমন্ত্রী দফতর। এর পাশাপাশি যেসব স্কুলে পরীক্ষা চলছিল সেগুলো স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বোর্ডের পরীক্ষা অর্থাৎ উচ্চ মাধ্যমিক, সিবিএসই এবং আইএসই-র যে সমস্ত পরীক্ষা চলছে সেগুলো চলবে। আগামী ৩০ শে মার্চ পরিস্থিতি বিচার করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। জনস্বার্থের কথা ভেবেই এই সতর্কতামূলক সিদ্ধান্তের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী দপ্তর থেকে একটি নির্দেশিকায় বলা হয় বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে তার ভিত্তিতেই রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এ প্রসঙ্গে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, ‘চিন্তার কোনও কারণ নেই। এ রাজ্যে তেমন কোনও ঘটনা ঘটেনি। তবে আমরা সব রকমের প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি’। এই বিষয়ে তিনি আরো বলেন যে, “শিশুদের সুরক্ষার বিষয়টি আরও বেশি গুরুত্বপূর্ণ। স্যানিটাইজার বা টিসু দিলেও শিশুরা ঠিকমতো সেটা ব্যবহার করতে পারে না। অনেক সময়েই ওরা বুঝতে পারে না, ঠিক কী করতে হবে। তাই আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।” দেশের বিভিন্ন রাজ্যে অনেক আগেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার পশ্চিমবঙ্গে সেই সিদ্ধান্ত নেওয়া হল।

আইআইটি ও বিশ্বভারতীর মত বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা অত্যন্ত জরুরি বলে মনে করছে রাজ্য সরকার। করোনা পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রী রাজ্যবাসীকে প্রতিনিয়ত বিভিন্ন পরামর্শ প্রদান করছেন। করোনা মোকাবিলায় তিনি প্রত্যেককে বেশি করে জল খাওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়া তিনি ঘণ্টায় ঘণ্টায় হাত ধুতে বলেছেন। তিনি সাধারণ মানুষের মনে আশ্বাস দিয়ে কোনরকম ভয় বা আতঙ্কিত না হওয়ার কথা বলছেন। এদেশে প্রতিটি হাসপাতাল আইসোলেশন ওয়ার্ল্ড তৈরি করা হয়েছে। তাই অসুস্থবোধ করলে ডাক্তার দেখানোর পরামর্শ দিয়েছেন তিনি। আগামী ৩০ শে মার্চের বৈঠকের পর পরবর্তী কি পদক্ষেপ নেওয়া হবে সেই সিদ্ধান্ত জানানো হবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles