দেশনিউজ

অনলাইনে আবেদন, একাউন্টে ঢুকবে পাঁচ হাজার টাকা! বড় ঘোষণা দিল্লি সরকারের

Advertisement
Advertisement

লকডাউনের জেরে সারা দেশের অর্থনৈতিক অবস্থা টালমাটাল। সব থেকে করুন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে দেশের শ্রমিকরা। এই কঠিন পরিস্থিতিতে দেশের শ্রমিকদের অর্থাভাব দূর করতে মানবিকতার পরিচয় দিল দিল্লি সরকার। নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের অ্যাকাউন্টে পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে, এমনটাই টুইটারে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই লকডাউনের পরিস্থিতিতে শ্রমিকদের পাশে দাঁড়াতে এককালীন অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার।

এদিন দিল্লির শ্রম মন্ত্রী গোপাল রাই জানিয়েছেন, লকডাউনের মেয়াদ বৃদ্ধি হলে নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকদের আরো পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। মোট ৪০ হাজার শ্রমিকের নাম দিল্লির কনস্ট্রাকশন ওয়াকার্স ওয়েলফেয়ার বোর্ডে তালিকাভুক্ত করা হয়েছে। আগমী ১৫ মে থেকে ২৫ মে পর্যন্ত অনলাইন পোর্টালে ওই সব নির্মাণ‌ কাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের নাম তালিকাভুক্ত করা যাবে। অর্থাৎ অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে। খুব শীঘ্রই সেই লিঙ্ক ঘোষণা করবে দিল্লি সরকার। সেখানেই নিজের পরিচয় ও ছবি দিয়ে বিস্তারিত তথ্য আপলোড করতে পারবেন শ্রমিকরা।

তবে শুধুমাত্র নামী ও বড় নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরাই নয়, ছোট নির্মাণকাজের সঙ্গে জড়িত শ্রমিকরাও অনলাইনে নিজের নাম ও তথ্য আপলোড করার সুযোগ পাবেন। যেমন- কাঠের মিস্ত্রি, নির্মাণ শিল্পের সাইটের গার্ড, কংক্রিট মিক্চার চালান যাঁরা, ইলেকট্রিশিয়ানস, পাথর বা স্টনচিপ বাহক, কুলি, যিনি‌ ঢালাই কাজের সঙ্গে, ক্রেন অপারেটরস এঁরা সকলেই ওয়েলফেয়ার বোর্ডে নামভুক্ত করতে পারবেন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles