দেশনিউজ

১০০ টাকার নোটে বড়সড় পরিবর্তন, বাজারে আসছে নতুন নোট! থাকছে বিশেষ সুবিধা

ফের নোটবন্দি, এবার বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে পুরোনো ১০০ টাকার নোট। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার(RBI) তরফ থেকে জানানো হয়েছে, বর্তমানে দেশে ১০০ টাকার যে নোট চালু রয়েছে তা যথেষ্ট উন্নত পদ্ধতিতে তৈরি করা নয়। এই নোটগুলি জলে ভিজলে বা একটু টান পড়লেই ছিড়ে যায়। যেকারণে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। রিজার্ভ ব্যাংকে প্রতি বছর লক্ষ কোটি টাকার ছেড়া কাটা নোট জমা পরে।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের তথ্যানুযায়ী, বছরে প্রতি পাঁচটি নোটের মধ্যে একটি নোট বদলাতে হয়। যেকারণে প্রচুর অর্থ ব্যয় হয়। দেশের অর্থ বাঁচাতে এবং মানুষের ভোগান্তি দূর করতে নতুন ১০০ টাকার নোট চালু করবে RBI । নতুন এই নোটগুলি জলে ভিজলে কোনো সমস্যা হবে না। এমনকি টান পড়লেও খুব সহজেই ছিঁড়ে বা ফেটে যাবে না। কারণ এই নোটের ওপরে থাকছে বার্নিশ পেন্ট।

RBI এর দেওয়া তথ্যানুযায়ী, বর্তমান বাজারে ১০০ টাকার যে নোটগুলি চালু রয়েছে তার থেকে দ্বিগুণ বেশি টেকসই হবে নতুন এই নোট। আপাতত দেশের পাঁচটি শহর জয়পুর, মাইসুরু সিমলা, ভূবনেশ্বর, ও কোচিতে পরীক্ষামূলক ভাবে ১০০ টাকার নতুন নোট চালু করা হবে৷ গোটা দেশের বাজারে কবে থেকে চালু হবে নতুন এই নোট সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

Related Articles