নিউজরাজ্য

সুখবর! এবার রাজ্যের তৈরি কিটে হবে করোনা পরীক্ষা, কয়েক মিনিটেই মিলবে ফল

দাবানলের মতো চারিদিকে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস আর তারজন্য দেশ জুড়ে চলছে লকডাউন। আর তারসঙ্গে করোনা ভাইরাস নির্মূল করতে প্রতিষেধক বানানোর পরীক্ষা। কোথাও কোথাও তাই বিভিন্ন ওষুধ পরীক্ষামূলকভাবে করানা সংক্রমণ রুখতে ব্যবহার করতে শুরু করছেন চিকিৎসকরা। কোথাও আবার নতুন করে ওষুধ আবিষ্কারের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন গবেষকরা। করোনা ভাইরাস দ্রুত শনাক্তকরন করতে চিন থেকে প্রায় 5 লক্ষ রাপিড আন্টিবডি টেস্ট কিট কিনেছিল ভারত। কিন্তু সেই কিটের গলদ দেখা দিয়েছে বলেছে অভিযোগ উঠেছে বারবার।

সম্প্রতি একটি খবর প্রকাশিত হয়েছে যেখানে জানানো হচ্ছে আর প্রয়োজন হবে না চিনা কীটের এবার থেকে রাজ্যেই তৈরি হবে করোনা পরীক্ষার কিট। যা অনেকটা সস্তা হওয়ায় সুবিধাজনক হবে। রাজ্যে এই কিট তৈরি করেছে জিসিসি বায়োটেক ইন্ডিয়া। দেশের থেকে কাঁচামাল নিয়েই তৈরি হচ্ছে এই কিট। এই কিট তৈরি করেছেন ডঃ অভিজিৎ ঘোষ ও জয়দেব মিত্র। এই কিট এর মাধ্যমে মাত্র 90 মিনিটে ভাইরাস শনাক্ত করা যায় আর দামও 500 টাকা যা তুলনায় অনেক সস্তা।

দেশে লকডাউনের মধ্যেই যত বেশি করে পরীক্ষা করা যাবে ততটাই ভালো হবে কারণ বেশি সংখ্যক মানুষের পরীক্ষা করা হলে ভাইরাস ছড়ানোর প্রবণতা অনেক কমবে। এর আগে কিটে নানান সমস্যা থাকার ফলে ঠিকমতো পরীক্ষা হচ্ছে না বলে অভিযোগ উঠেছিল তবে এবার রাজ্যে তৈরী হবার ফলে এই করোনা পরীক্ষা সহজেই করা যাবে বলে আশা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close