নিউজরাজ্য

সরকারি প্রকল্প, প্রত্যেকে পাবে ১০০০ টাকা! রইলো আবেদন পদ্ধতি

আবেদনের মাপকাঠিতে পরিবর্তন ঘটিয়ে এবার শুরু হতে চলল প্রচেষ্টা প্রকল্পের কাজ। রাজ্য সরকার ও সংগঠিত শ্রেণীর মানুষদের জন্য একটি প্রকল্প চালু করেছিলেন, প্রচেষ্টা প্রকল্প। রাজ্য সরকারের ঘোষণা ছিল এই প্রকল্পে মাথাপিছু হাজার টাকা করে দেওয়া হবে। এই প্রকল্পের আবেদন এর ক্ষেত্রে কতগুলি শর্ত দেওয়া হয়েছিল যে- যিনি আবেদন করবেন তাকে পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং অবশ্যই অসংগঠিত ক্ষেত্রে শ্রমিক-কর্মচারী হতে হবে। এছাড়াও তার পরিচয় পত্র হিসেবে ভোটার কার্ড, আধার কার্ড ইত্যাদি থাকতে হবে সর্বোপরি যিনি আবেদন করবেন তাকে পরিবারের একমাত্র রোজগেরে ব্যক্তি হতে হবে।

এপ্রিলের মাঝামাঝি থেকে এই প্রকল্পের ফর্ম দেওয়া শুরু হয়েছিল কিন্তু 27 এপ্রিল কিছু সমস্যা শুরু হলে মুখ্যমন্ত্রী কিছুদিনের জন্য এটি স্থগিত রাখার নির্দেশ দেন। এরপর আবার সোমবার থেকে পুনরায় শুরু হচ্ছে প্রচেষ্টা প্রকল্পের কাজ।

সুবিধা এটাই যে আপনি অনলাইনে তুলতে পারবেন তবে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে যে অন্য কোন পেনশন উপভোক্তা হলে সেই ব্যক্তি এই সুবিধা পাবেন না, এমনকি 100 দিনের কাজ করা ব্যক্তি ও কৃষি সম্প্রদায়ের কোনো ব্যক্তি, সরকারি বেসরকারি কোনো সাহায্যপ্রাপ্ত ব্যক্তি এই সুবিধা পাবেন না। একটি পরিবার থেকে শুধুমাত্র একজন এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে এই ফর্ম ফিলাপের তারিখ 15 ই মে অব্দি ঘোষিত হয়েছে।

প্রচেষ্টা নামে একটি অ্যাপ পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে আনা হয়েছে যে অ্যাপটি ডাউনলোড করে নিজেদের আবেদন জমা করতে পারবেন। এই অ্যাপটি ডাউনলোড করার জন্য গ্রাহকদের ক্লিক করতে হবে http://prachestawb.in/ । সেখানে DOWNLOAD THE ANDROID APP নামের অপশনে click করে ডাউনলোড করতে হবে এটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close