দেশনিউজ

লকডাউনের জের, বড়সড় বিপদে পড়তে চলেছে দেশবাসী! যা জানালো CMIE

করোনার জেরে গত ২৪ শে মার্চ থেকে দেশজুড়ে লকডাউন জারি হওয়ায় বন্ধ হয়ে গিয়েছে অনেক কর্মসংস্থান। যার জেরে হু হু করে বাড়ছে বেকারত্বের হার। মার্চের মাঝামাঝি সময়ে করা পরিসংখ্যান অনুযায়ী বেকারত্বের হার ছিল ৭ শতাংশের নিচে, যা ৩ রা মে এর পরিসংখ্যানে বেড়ে দাঁড়িয়েছে ২৭.১১ শতাংশ। গত বুধবার মুম্বই ভিত্তিক সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) এর পক্ষ থেকে প্রকাশিত প্রতিবেদনে এমনই জানানো হয়েছে।

ভারতে গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলে করোনা সংক্রমণের হার বেশি তাই সেই সমস্ত জায়গাতে বেকারত্বের হারও বৃদ্ধি পেয়েছে। CMIE-এর বিশ্লষণ এমনটাই জানিয়েছে। ভারতের শহরাঞ্চলে বেকারত্বের হার ২৯.২২ শতাংশ‌ এবং গ্রামাঞ্চলে বেকারত্বের হার ২৬.৬৯ শতাংশ। বিশ্ব ব্যাঙ্ক তার সদ্য প্রকাশিত রিপোর্টে জানিয়েছে করোনার কারণে ভারতে অন্তত ৪ কোটি পরিযায়ী শ্রমিকের জীবনধারা এলোমেলো হয়ে গিয়েছে।

করোনার পরিস্থিতি স্বাভাবিক হতে এখনো বেশ কিছু মাস আরো সময় লাগবে। এই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরে আরো কয়েক মাস বেশি সময় লাগবে শ্রমিকদের আগের জীবনে স্থিতি করতে। সবমিলিয়ে বছর পার হয়ে যাবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। শুধু তাই নয়, বিশেষজ্ঞরা আরো বলেছেন, দেশের এই দুর্যোগে যে পরিমাণ অর্থনৈতিক সঙ্কটে জড়িয়ে গেছে দেশের অবস্থা, তাতে বহু মানুষ দরিদ্র সীমার নিচে চলে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close