কলকাতানিউজলাইফস্টাইল

রেকর্ড গড়া দাম কোমল পেট্রোল ডিজেলের! ভাঙলো তিন দশকের রেকর্ড

সঙ্গীতা বাগ : যুদ্ধ বরাবরই জারি ছিল রাশিয়া ও সৌদি আরবের মধ্যে- অপরিশোধিত তেলের উৎপাদন ও তার মূল্য নির্ধারণ এই নিয়ে। তবে সেই যুদ্ধেরই ইতিবাচক ফলাফল হতে পারে, আশাবাদী সকলে। গত তিন দশক ধরে তেলের যে দাম ছিল তা বর্তমানে সর্বোচ্চ হারে কমেছে। হ্রাসের পরিমাণ প্রায় ৩১ শতাংশ। গত চার বছরে বিশ্ব বাজারে স্থায়ী অপরিশোধিত তেলের দামের নিরিখে এটাই সর্বনিম্ন। যদিও উল্লেখ্য, সৌদি আরব তেলের উৎপাদন যথেষ্ট পরিমাণে বৃদ্ধি করেছে। এই বৃদ্ধির ফলেও দামের পারদ আপাতত নিম্নগামী। তবে বিশ্ব বাজারের এই মূল্য হ্রাস ভারতের বাজারে কতটা সুবিধা বহন করে আনবে, সাধারণ মানুষ কতটা উপকৃত হবেন, সেটা এখনো স্পষ্ট নয়।

সূত্রের খবর, সৌদি আরব ও রাশিয়ার মধ্যবর্তী বিচ্ছেদ সংঘটনের ফলেই তেলের দাম কমেছে। ফলত তেল আমদানির ক্ষেত্রে ভারতের উপর যে চাপ থাকে, সেটি কমতে পারে বলেই আশা করা হচ্ছে। পাশাপাশি নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দামও কমতে পারে। সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফিরে আসতে পারে। এমনই অভিমত প্রকাশ করেছেন অর্থনীতিবিদ সুপর্ণ মৈত্র।

অপর অর্থনীতিবিদ সুমন মুখোপাধ্যায় তেলের মূল্য হ্রাসের ব্যাপারটিকে এক অজানা আশঙ্কা বলে মনে করছেন। তাঁর মতে, অপরিশোধিত তেলের মূল্য হ্রাস পেয়েছে বলে সাধারণ মানুষের আপাতভাবে সুবিধা মনে হলেও পরবর্তীকালে এটি একটি আর্থিক মন্দার ইঙ্গিত বহন করছে। অদূর ভবিষ্যতে হয়তো ভারতকেও এর মাশুল গুনতে হতে পারে।
পক্ষে বিপক্ষে মত- অভিমত যাই হোক না কেন, আপাতত পেট্রোল ডিজেলের দাম কমায় খুশি রাজ্যবাসী, পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন। কলকাতায় বর্তমানে পেট্রোলের দাম-
রবিবারে, ৭৩.৪৫ টাকা প্রতি লিটার
সোমবারে, ৭৩.২২ টাকা প্রতি লিটার
হ্রাসের পরিমাণ ২৩ পয়সা প্রতি লিটার।
বর্তমানে কলকাতায় ডিজেলের দাম
রবিবারে, ৬৫.৭৯ টাকা প্রতি লিটার
সোমবারে, ৬৫.৫৪ টাকা প্রতি
লিটার
হ্রাসের পরিমাণ ২৫ পয়সা প্রতি লিটার

Related Articles