নিউজরাজ্য

রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস, বিশেষ বার্তা দিলো আবহাওয়া দপ্তর!

বৈশাখের শুরুতেই দক্ষিণবঙ্গে কালবৈশাখীর প্রবেশ। গতকাল অর্থাৎ সোমবার রাত থেকে শহর জুড়ে বজ্রবিদ্যুৎ সহ যে ঝড় বৃষ্টি শুরু হয়েছে আগামী ২৪ ঘন্টা পর্যন্ত বহাল থাকার পূর্বাভাস ছিল আলিপুর আবহাওয়া দপ্তর। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হওয়া। এই ঝড় বৃষ্টি শুরু শহর বা শহরতলীতেই হয়নি, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রবল ঝড় বৃষ্টি হয়েছে। মধ্যরাতেও ব্যাপক বৃষ্টি হয়েছে কিছু কিছু জায়গায়।

উত্তরপ্রদেশের ঘূর্ণাবর্ত থেকে ঝাড়খন্ড পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। এর জেরেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। অসম ও উত্তরপ্রদেশেও রয়েছে জোড়া ঘূর্ণবত। বাতাসে আদ্রতার পরিমাণ বেশী থাকায় অস্বস্তিতে ভুগবে রাজ্যবাসী, এমনটাই খবর আবহাওয়া অফিস সূত্রের।

আগামী ২৪ ঘন্টা কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গের বীরভূম, ঝাড়গ্রাম ও পূর্ব পশ্চিম মেদিনীপুরে ঝড় বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। এছাড়া মুর্শিদাবাদ, নদিয়া এবং উওর ও দক্ষিণ ২৪ পরগনায় রয়েছে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা। এছাড়াও উত্তরবঙ্গের ৫ জেলায়ও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। সিকিম ও তার পার্শ্ববর্তী এলাকায় এদিন অর্থাৎ মঙ্গলবার‌ সকাল থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। এদিন ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও মুক্তি পাবে।