নিউজলাইফস্টাইল

মধ্যবিত্তের মাথায় হাত, অনেকটা দাম বাড়তে চলেছে আলুর!

দেবপ্রিয়া সরকার : এবছর ভালোই হচ্ছিল আলুর চাষ। প্রচুর লাভের আশঙ্কা করেছিল চাষীরা। কিন্তু ৫ ই মার্চের বৃষ্টিতে মাথায় হাত পরল চাষিদের। জল জমে গিয়েছে আলু চাষের জমিতে। এর জেরেই আলুতে পচন ধরার ও আলু কালো হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে গিয়েছে। উত্তরপ্রদেশ ও পাঞ্জাবে ক্ষতির সম্ভাবনা অনেক বেশি।

উত্তরপ্রদেশে ৩০ থেকে ৩৫ কোটি প্যাকেট আলুর উৎপাদন হয়ে থাকে। এক একটি প্যাকেটের ওজন হয় ৫০ কিলোগ্রাম৷ আলু উৎপাদক কিষাণ সমিতির তরফে জানানো হয় মোট প্যাকেটের ২৫ কোটি প্যাকেট কোল্ড স্টোরেজে রেখে দেওয়া হয় এবং বাকি ১০ কোটি প্যাকেট সরাসরি বাজারে পাঠানো হয়। কোল্ড স্টোরেজে রাখা প্যাকেট প্রয়োজন অনুযায়ী ধীরে ধীরে বাজারে পাঠানো হয়।

এবারে বাজারে আলুর রেট ভালোই চলছিল। প্রতি ৫০ কিলো আলু চাষের জন্য খরচ করতে হয়েছে আনুমানিক ৬২৫ টাকা৷ তবে বাজার রেট অনুযায়ী প্রতি ৫০ কিলো আলুর প্যাকেটের দাম ৭০০ থেকে ৭৫০ টাকা। প্রতি প্যাকেটে ৭৫ থেকে ১২৫ টাকা লাভ হওয়ার সম্ভাবনা ছিল৷ কিন্তু জমিতে জল জমে যাওয়ায় চিন্তায় কৃষকরা। জল জমে যাওয়ার ফলে প্রচুর আলু নষ্ট হবে, যার ফলে কমে যাবে আলু সাপ্লাই। এই পরিস্থিতিতে আলুর দাম বেড়ে যাওয়ার সম্ভাবনা অনেক। তবে আলুর দাম বাড়লেও চাষীদের খুব একটা লাভের কোন সম্ভাবনা নেই।

Related Articles