×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

চাকরিজীবীদের পকেটে টান, EPF এ সুদের হার কমালো কেন্দ্র সরকার!

সঙ্গীতা বাগ : একেই বাজারে সব জিনিসের অগ্নিমূল্য, তারই জেরে মধ্যবিত্ত পরিবারের কর্তাদের মাথায় হাত। এর উপর মরার উপর খাড়ার ঘা হানলো EPFO। সাধারণ মধ্যবিত্ত চাকুরিজীবী মানুষদের যে স্বল্পসঞ্চয় থাকে, তার উপর ফের আঘাত জারি করা হলো। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গ্যাংওয়ার এই আর্থিক বছরে ইপিএফ এর সুদের পরিমাণ কমিয়ে ৮.৫ শতাংশ করার কথা ঘোষণা করেছেন।

সূত্রের খবর অনুযায়ী, ২০১৩-১৪ এবং ২০১৪-১৫ এই দুই আর্থিক বছরে ইপিএফ এর সুদ ছিল ৮.৭৫%। ২০১৫-১৬ সালে সেটির কিঞ্চিৎ বৃদ্ধি ঘটে হয়েছিল ৮.৮%। ২০১৬-১৭ সালে ইপিএফ এর কার্যকর সুদের হার ছিল ৮.৬৫%। ২০১৭-১৮ সালে সেটির পরিমাণ কমে গিয়ে দাঁড়ায় ৮.৫৫%।
২০১৮-১৯ সালে EPFO অর্থাৎ Employees Provident Fund Organisation দ্বারা দেয় সুদের হার ছিল ৮.৬৫%। প্রায় ৬ কোটি গ্রাহক এই প্রকল্পের আওতায় পড়ে। বৃহস্পতিবার EPFO এর বিভিন্ন কার্যকলাপের সিদ্ধান্তগ্রহণকারী শীর্ষ সংস্থা সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টির যে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, সেখানেই সুদের পরিমাণ আরো কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

শ্রমমন্ত্রী জানিয়েছেন, ‘আজ CBT-র বৈঠকে ইপিএফও সিদ্ধান্ত নিয়েছে যে, ২০১৯-২০ সালের EPF জমার উপর সুদের হার কমিয়ে ৮.৫% করা হবে।’ বৈঠক শেষে তিনি আরো জানিয়েছেন যে এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।