আন্তর্জাতিকনিউজ

ক্ষমতা হারাচ্ছে পৃথিবী, কঠিন সমস্যার সম্মুখীন হবে জনজীবন

পৃথিবীতে রয়েছে বিশ্বের সবথেকে বুদ্ধিমান জীব মানুষ, যেখানে দিনের পর দিন একের পর এক অত্যানুধিক আবিষ্কার করা হচ্ছে। আর এই সকল পরিষেবা মানুষের জীবনে অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে যাচ্ছে যেমন মোবাইল পরিষেবা ইন্টারনেট পরিষেবা আরো অনেক কিছু। তবে এই সকল পরিষদ আগামী দিনে কতটা বহাল থাকবে তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন।
আসলে মাধ্যাকর্ষণ শক্তির উপর নির্ভর করে পৃথিবীতে সমস্ত কাজকর্ম হয়ে থাকে। আর এই শক্তির ওপর ভর করেই আমরা দাঁড়িয়ে রয়েছে ভূ-পৃষ্ঠে কিন্তু হঠাৎ করেই জানা গিয়েছে এই মাধ্যাকর্ষণ শক্তি একটি অংশে দুর্বল হয়ে পড়েছে।

বিজ্ঞানীরা স্যাটেলাইট মারফত জানতে পেরেছেন আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মধ্যে পৃথিবীর চৌম্বক শক্তি দুর্বল হয়ে পড়েছে। বলাই বাহুল্য পৃথিবী একটি বড়সড় চুম্বকের মতো আর তার উপরই নির্ভর করছে বিশ্বব্রহ্মাণ্ডের সমস্ত কাজকর্ম। চুম্বকের শক্তি ক্ষমতা যদি কমতে থাকে তার সমূহ বিপদের হাতছানি দিচ্ছে।

পৃথিবীর চৌম্বক শক্তি কমলে সরাসরি প্রভাব পড়তে পারে স্যাটেলাইট পরিষেবার উপর, হতে পারে যান্ত্রিক গোলযোগ। বিজ্ঞানীদের কথায় প্রাথমিকভাবে মোবাইল ইন্টারনেট স্যাটেলাইট ইত্যাদির মতো পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে পাশাপাশি সম্ভব শক্তি হ্রাস পাওয়ার কারণে স্তব্ধ হয়ে যেতে পারে জনজীবন।
2020 সাল শুরু হতে না হতেই একের পর এক বিপর্যয় দেখা যাচ্ছে প্রথমে গোটা বিশ্বে করোনার প্রকোপ, তারপর বাংলায় আমফান আর এখন উঠে আসা এই খবর চাঞ্চল্য ছড়িয়েছে।