দেশনিউজ

কেন্দ্রের নতুন প্রকল্প, পাবেন ৫৭ লক্ষ টাকা সহ প্রতিমাসে ১৯,০০০ টাকা পেনশন! কি করতে হবে জেনেনিন

দেবপ্রিয়া সরকার: অবসরকালীন সময়ে অর্থনৈতিক নিরাপত্তাই হলো পেনশন। একটা নির্দিষ্ট সময়ের পর প্রত্যেকটা মানুষের এই অর্থনৈতিক নিরাপত্তা খুবই প্রয়োজন। যারা সরকারি চাকরি কর্মরত তারা রিটারমেন্ট এর পর পেনশন পায়। কিন্তু বর্তমানে সমাজে সকলেই সরকারি চাকরি কর্মরত নয়। সমাজের একটি বড় অংশের মানুষ বেসরকারি চাকরি করেও জীবন কাটায়। তাদের জীবনে অবসরকালীন সময়ে কোন রকম ভাতা বা পেনশনের ব্যবস্থা থাকে না। তাদের জীবনে অর্থনৈতিক নিরাপত্তা হলো কর্মজীবনে জমিয়ে রাখা সঞ্চয়।

কিন্তু সেই অল্প পরিমাণ সঞ্চয়ে সেই মানুষের বাকি জীবন অনেক সময় পার হয় না। ফলে অবসরকালীন সময় সে বেসরকারি চাকরি কর্মরত মানুষটিকে অর্থনৈতিক সংকটের মুখে পড়তে হয়। এই দিক বিবেচনা করে কেন্দ্রীয় সরকার একটি নতুন প্রকল্প তৈরি করেছে। এই প্রকল্পে থাকছে একটি ন্যাশনাল পেনশন স্কিম৷ এই স্কিম অনুযায়ী প্রতিমাসে সামান্য কিছু টাকা জমালে ভবিষ্যতে পেনশন হিসেবে পাওয়া যাবে সেই টাকা।‌ সঞ্চয় করা সেই টাকার উপরে আপনি অতিরিক্ত ১০ শতাংশ সুদ পাবেন। অর্থাৎ আপনি যদি প্রতি মাসে ৪১৬৭ টাকা করে সঞ্চয় করেন তবে বছরে সেটা গিয়ে দাঁড়ায় ৫০,০০৪ টাকা।

আপনি যদি ৩০ বছর সঞ্চয় করার সুযোগ পান তবে ৩০ বছর পরে আপনার সুদ-আসল মিলে মোট টাকার পরিমাণ হবে ৯৪ লক্ষ। এই টাকায় ৬০ শতাংশ সুদ আসল মিলে আপনি ৩০ বছর বাদে তুলে নিতে পারেন। সেক্ষেত্রে আপনি মোট ৫৭ লক্ষ টাকা তুলতে পারবেন। বাকি যে টাকা ব্যাঙ্ক একাউন্টে থাকবে তা হল ৩৮ লক্ষ টাকা। এই বাকি টাকা থেকে আপনার প্রতি মাসে ১৯ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

Related Articles