আন্তর্জাতিকনিউজ

করোনা আবহের মধ্যে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা প্রকাশ করলো উত্তর কোরিয়া

আশঙ্কাজনক অবস্থায় কিম জং উন। উত্তর কোরিয়ার স্বৈরাচারী নেতা যে অসুস্থ হয়ে পড়েছে তা দক্ষিণ কোরিয়ার এক সংবাদ মাধ্যমের থেকে জানতে পারি।আর সেই খবর গোটা বিশ্বে ভাইরাল হয়ে গিয়েছে।কিন্তু সবকিছু জানার পরেও এ বিষয়ে কোন রকম মুখ খোলেনি হোয়াইট হাউস।পিয়ংইয়ং এর উপর প্রভাব বিস্তারের জন্য যে cold War চলছিল সেখানে অপেক্ষা বলতে ছিল শুধুমাত্র সময়ের আর যেটা আজকে এসে উপস্থিত হয়েছে,এবং সেই কথাটি যে সত্যি তার নিজের মুখেই জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রাক্তন সেনা কর্তা চুন-ইন-বাম।

দক্ষিণ কোরিয়ার স্পেশাল অপারেশনের প্রধান প্রাক্তন মার্কিন মিলিটারি টাইমসকে দেওয়া এক সাক্ষাতকারে জানিয়েছেন যে, কিমের পরবর্তী উত্তর কোরিয়াকে নিয়ে পরমাণু যুদ্ধ ঘটবার আশঙ্কা রয়েছে। তিনি এও জানিয়েছেন যে, কিমের পরবর্তী উত্তর কোরিয়ার পর আমেরিকায় ঢোকার চেষ্টা করবে এবং এর মধ্যে চিন ও পিছিয়ে থাকবে না। যার ফলস্বরূপ এসে দাঁড়াবে,”তৃতীয় বিশ্বযুদ্ধ” উত্তর কোরিয়ার এই সার্বভৌমত্ব খর্ব বিচারে আমেরিকা এবং চিন কারোরই ভালো হবে না। এরই মাঝে উত্তর কোরিয়ার পরবর্তী সিদ্ধান্ত কি হতে চলেছে তা নিয়ে বেশ উৎসাহ দেখাচ্ছে প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া।

এই সব কিছু দেখার পর এটাই মনে হচ্ছে,পরমাণু যুদ্ধ হবার খুব আশংকা রয়েছে।অন্য আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একই ধারণা রয়েছে এ বিষয়ে। ডেইলি মেইল কে দেওয়া সাক্ষাৎকারে,প্রাক্তন মার্কিন কর্নেল ডেভিড ম্যাক্সওয়েল বলেছেন,” কিম জং উন এর পর উত্তরসূরি বাছায় নিয়ে উত্তর কোরিয়ায় বেশ বড়ো অশান্তি দেখা দিতে পারে”।