×

করোনায় সতর্কবার্তা! টাকা, মোবাইল ছাড়াও এইসব জিনিস থেকে ছড়াচ্ছে করোনা!

দেবপ্রিয়া সরকার: মারণ রোগ করোনার আতঙ্ক যেন সর্বত্র তাড়া করে বেড়াচ্ছে মানুষকে। মুক্তি নেই কোন কিছুতেই এমনটাই জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। নিত্য প্রয়োজনীয় জিনিস হয়ে উঠছে এই মরণ রোগের কারণ। খুবই সামান্য জিনিস কিন্তু তার মধ্যেই লুকিয়ে আছে মারণ রোগের জীবাণু এবং এর থেকেই শরীরে প্রবেশ করছে করোনা ভাইরাস। জেনে নিন কোন কোন নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে এই মারণ রোগের জীবাণু শরীরে প্রবেশ করার আশঙ্কা বেশি।

১: বিভিন্ন শপিংমল ও অফিসের ডোর হ্যান্ডেল থেকে এই রোগের জীবাণু ছাড়ানোর আশংকা অনেক বেশি। এই সব জায়গার ডোর হ্যান্ডেল গুলো বিভিন্ন জায়গার বিভিন্ন ধরনের মানুষ স্পর্শ করে থাকে। আপনি যদি সে সমস্যাটার হ্যান্ডলগুলি স্পর্শ করে থাকেন তবে অবশ্যই তারপর সাবান দিয়ে হাত ধুতে ভুলবেন না।

২: সরকারি বা বেসরকারি যেকোনো হাসপাতালের দেওয়াল, চেয়ার এবং বিছানা সমস্ত স্থান থেকে ভাইরাস ছড়াতে পারে। হাসপাতালে যাওয়ার সময় ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখুন এবং হাসপাতাল থেকে ফিরে জামা কাপড় ছেড়ে সাবান দিয়ে হাত-পা ধুয়ে ফেলুন।

৩: ফ্ল্যাট, শপিংমল এবং বিমানবন্দরের এসকেলেটারের হ্যান্ড্রেলগুলি থেকেও ভাইরাস ছড়াতে পারে। এছাড়া জনপরিবহন হিসেবে বাস, মেট্রোরেল, রেল ইত্যাদির হ্যান্ডেল থেকেও ভাইরাস ছড়ানোর আশঙ্কা অনেক বেশি। এগুলোতে হাত দেওয়ার পর হাত সাবান দিয়ে অবশ্যই ধুয়ে ফেলুন।

৪: করোনা ভাইরাস দেশ থেকে দেশে ছড়িয়ে পড়ছে বিমান সিটের। মাধ্যমে তাই সেদিকে খেয়াল রাখা একান্ত প্রয়োজন।

৫: টাকা হাতবদল হয়। মানুষ হাত দিয়ে মুখ চেপে হাঁচি বা কাশি দিয়ে সেই হাত দিয়েই আবার টাকা গুনে অন্যের হাতে দেয়। টাকার মাধ্যমে সেই হাঁচি বা কাশির জীবাণু অন্যের শরীরে প্রবেশ করে।

৬: অফিসের ফোন বা পাবলিক বুথের মাধ্যমে এই ভাইরাস ছড়াতে পারে। বিভিন্ন জায়গায় মানুষ সেই সব জিনিস ব্যবহার করে থাকে, তাই সেখান থেকে ভাইরাস ছড়ানো সম্ভাবনা অনেক বেশি থাকে।