নিউজলাইফস্টাইল

করোনায় আক্রান্ত হলে কতদিন পর বোঝা সম্ভব! গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

সঙ্গীতা বাগ : গত বছর ডিসেম্বর মাস থেকে চীনের ইউহান প্রদেশ থেকে আমদানি হওয়া বর্তমানের ত্রাস করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনদিন বাড়ছে। বিশ্বজুড়ে এই ভাইরাস দ্বারা সংক্রামিত হয়ে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। প্রায় এক লক্ষ তেরো হাজারের বেশি মানুষ আক্রান্ত। ভারতেও এই ভাইরাসের করাল থাবা ইতিমধ্যেই তার ভয়ঙ্করতা দেখাতে শুরু করেছে। জনসাধারণের মধ্যে ছড়িয়ে পড়ছে আতঙ্ক। বিশ্বজুড়ে বিশিষ্ট চিকিৎসক, বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা তাঁদের সর্বাধিক প্রচেষ্টায় এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে মগ্ন। পাশাপাশি সতর্কতাও ব্যাপ্ত হচ্ছে ভালোই। তাই অনেকেই এখন এই ভাইরাসের সংক্রমণের পর রোগলক্ষণ সম্পর্কে অবগত। কিন্তু প্রশ্ন হচ্ছে, বুঝবেন কি করে যে আপনি এই ভাইরাস দ্বারা আক্রান্ত? ভাইরাস আপনার দেহে প্রবেশ করার কতদিন পর নিজের খেল দেখাতে শুরু করবে?

করোনা সম্পর্কিত নতুন গবেষণায় সামনে এলো সম্পূর্ণ নতুন তথ্য, এই ভাইরাস শরীরে প্রবেশের কতদিন পর রোগীর শরীর দুর্বল করতে শুরু করে। দ্য ওয়াল স্ট্রিট জার্নালে এই বিষয়ক গবেষণা পত্রটি প্রকাশিত হয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অনেক বিজ্ঞানীদের গবেষণা জনিত ফলাফল এটাই জানায় যে এই ভাইরাস মানুষের দেহে প্রবেশের পর তেমন কোনো প্রতিক্রিয়া দেয় না। শরীরে তেমন কোনো অস্বস্তি না হওয়ায় আমাদের বোঝার কোনো উপায়ই বর্তমান নেই। পাঁচ দিনের পর থেকে শুরু হয় ভাইরাসের কেরামতি। প্রথমে জ্বর সর্দি, কাশি এবং তারপর প্রবল শ্বাসকষ্ট।

এই তথ্যটির সত্যতা নিশ্চিত করেন এপিডেমিয়োলজিস্ট জাস্টিন লেসার। তিনি জানিয়েছেন, মোটামুটি নিশ্চিতভাবে বলা যায় যে করোনা ভাইরাস শরীরে প্রবেশের প্রায় পাঁচ দিন পর থেকে সংক্রমণের লক্ষণগুলি প্রকাশ পেতে শুরু করে।

Related Articles