আন্তর্জাতিকনিউজ

করোনার বিষাক্ত ছোবল! চরম সংকটে পাকিস্তান!

দেবপ্রিয়া সরকার : চীন, ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রের পর এখন করোনা ভরকেন্দ্র হয়ে উঠছে পাকিস্তান। ওই দেশে ১২ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। ২২ বছরের একজন আক্রান্ত হয়ে মারা গিয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের মুখ্যমন্ত্রী উসমান বুজদার। পাকিস্তানে স্বাস্থ্য বিভাগের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন যত জনকে সন্দেহ করা হয়েছিল তাদের মধ্যে ১,৪৯৫ জনের সংক্রমণ নিশ্চিত হয়েছে। সবমিলিয়ে পাকিস্তান এখনো পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ জনের।

সূত্রের খবর অনুযায়ী, আক্রান্তদের মধ্যে বেশিরভাগই ইরান ফেরত। ইরানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০ হাজার এবং মৃতের সংখ্যা ২৩০০। স্বাস্থ্যমন্ত্রকের মাধ্যমে পাওয়া তথ্য অনুযায়ী ওই দেশে করোনা ভাইরাসে আক্রান্ত এখনো পর্যন্ত পাকিস্তান পাঞ্জাবে ৫৫৭, সিন্ধে ৪৬৯, খাইবার-পাখতুনখোয়ায় ১৮৮, বালুচিস্তানে ১৩৩, গিলগিট-বাল্টিস্তানে ১০৭, ইসলামাবাদে ৩৯ এবং পাক অধিকৃত কাশ্মীরে ২ জন‌। এখনও পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে।ৎ এদের মধ্যে সেরে উঠেছে ২৫ জন এবং সাতজনের অবস্থা আশঙ্কাজনক। ইসলামাবাদে ৩০ জন চিকিৎসককে কোয়ারান্টিনে রাখা হয়েছে। তাদের COVID-19 পজিটিভ এসেছে। এই পরিস্থিতিতে পাকিস্তানের নিরাপত্তা বজায় রাখতে ওই দেশের বিমান চলাচল ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

দেশের পূর্ব ও পশ্চিমপ্রান্তের সীমান্ত বন্ধ থাকবে আরও দুই সপ্তাহের জন্য। পাকিস্তানের রিপোর্ট অনুযায়ী জানা গেছে খুব শীঘ্রই চীন থেকে একটি স্বাস্থ্য বিভাগের দল পাকিস্তানের করোনা মোকাবিলার জন্য আসবে। করোনারর জেরে পাকিস্তানের অর্থনৈতিক সংকট হয়েছে প্রচুর। তাই আর্থিক সহায়তার জন্য পাকিস্তান আন্তর্জাতিক অর্থভাণ্ডারে (IMF) অনুরোধ জানিয়েছে‌। আন্তর্জাতিক অর্থভাণ্ডার সেই অনুরোধ বিবেচনা করে দেখবে বলে জানা গিয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles