দেশনিউজ

আর্থিক সংকটে দেশ, জ্বালানি তেলে বিরাট টাকা শুল্ক চাপালো কেন্দ্র সরকার

কেন্দ্র সরকারের পক্ষ থেকে অপরিশোধিত তেল অর্থাৎ পেট্রোল ও ডিজেলের উপর অন্তঃশুল্ক বাড়ানো হয়েছে। অন্তঃশুল্ক বাড়ানোর পরে পেট্রলে প্রতি লিটারে ১০ টাকা ও ডিজেলের প্রতি লিটারে ১৩ টাকা করে বৃদ্ধি হয়েছে। শুল্ক বৃদ্ধির ফলে আন্তর্জাতিক বাজারে তেলের যা দাম কমানো হয়েছিল তার আর কোনো সুযোগ-সুবিধা পাবে না ভারতীয়রা। গতকাল অর্থাৎ মঙ্গলবার রাতে তেলের দামের ওপর শুল্ক বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার।

সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের তরফ থেকে গতকাল রাতে শুল্ক বৃদ্ধির বিষয়টি সম্পর্কে বিবৃতি দেওয়া হয়। দেশজুড়ে লকডাউন চলায় সরকারের যে পরিমাণ ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সরকারের কোষাগারে ১.৬০ লক্ষ কোটি টাকা বাড়তি রাজস্ব আদায় হবে। শুল্ক বৃদ্ধির পর কেন্দ্রের তরফ থেকে জানানো হয় তেলের দাম বৃদ্ধিতে সাধারন মানুষের উপর কোন রকম প্রভাব পড়বে না, শুধু জ্বালানি তেল বিক্রয়কারী সংস্থাগুলির মুনাফা কমবে।

এর আগে মার্চ মাসে পেট্রোল ও ডিজেলের ওপর অন্তঃশুল্ক বৃদ্ধি করা হয়েছিল। সেই সময় লিটার প্রতি ৩ টাকা বাড়ানো হয়েছিল। করোনার ফলে দেশজুড়ে লকডাউন চলায় কেন্দ্রের সমস্ত ইনকামের রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। এর ফলে দেশের অর্থনীতিতে যে প্রভাব পড়েছে তা কম করতেই অপরিশোধিত তেলের উপর এই বিপুল পরিমাণ অন্তঃশুল্ক বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close