দেশনিউজলাইফস্টাইল

আগামী ৪ দিন, কম দামে সোনা কেনার দারুণ সুযোগ! কোথা থেকে কিনবেন, জেনেনিন খুঁটিনাটি

দেশজুড়ে ভয়াবহ পরিস্থিতি। দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। সরকার থেকে সাধারন মানুষ করোনা মোকাবিলায় সকলেই নাজেহাল হয়ে পড়েছে। এরেই মাঝে চালু করা হলো করা হলো মোদী সরকারের সার্বভৌম স্বর্ণ বন্ড প্রকল্প (Sovereign Gold Bond Project)। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো, দৈনিক সোনার চাহিদা কমানো ও সোনা কেনার জন্য সঞ্চয় করা টাকা বাঁচানো। এছাড়াও এই স্কিমে গ্ৰাহকরা কর থেকে মুক্তি পাবেন।

আজ সোমবার, ৮ জুন থেকে ১২ জুন পর্যন্ত এই স্কিম চালু থাকবে। এছাড়াও সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ২০ ই এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছয়টি অংশে সার্বভৌম সোনা বন্ড প্রকাশ করা হবে। RBI এই বন্ড প্রকাশ করবে। সার্বভৌম গোল্ড বন্ড অনুযায়ী, প্রতি ১ গ্ৰাম সোনার দাম ৪,৬৭৭ টাকা ধার্য করা হয়েছে এবং অনলাইনে কিনলে প্রতি ১০ গ্ৰাম সোনাতে ৫০০ টাকা ছাড় দেওয়া হবে।

এই সোনা কেনার ক্ষেত্রে অনেকগুলো শর্ত আছে। যার মধ্যে একটি শর্ত হলো, কোনো ক্রেতা এক বছরে বছরে সর্বনিম্ন ১ গ্রাম এবং সর্বোচ্চ ৪ কেজি সোনার বন্ড কিনতে পারবেন। কিন্তু কোনো সংস্থা যদি এই সোনার বন্ড কিনতে চাই তাহলে তার ক্ষেত্রে সোনা কেনায় অতিরিক্ত ছাড় দেওয়া আছে। কোনও সংস্থা সর্বোচ্চ ২০ কেজি সোনার বন্ড কিনতে পারবে। স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, এনএসই (NSE) এবং বিএসইর (BSE) মতো পোস্ট অফিস, ব্যাংক, স্টক এক্সচেঞ্জের মাধ্যম এবং অনলাইনেও এই সোনার বন্ড ক্রেতারা কিনতে পারে।