×

শরীরের সঙ্গে ভালো থাকবে মন, এইভাবে নিয়মিত তুলসি পাতা খেলে পাবেন ৬টি উপকার

তুলসী পাতায় রয়েছে আন্টি স্ট্রেস বৈশিষ্ট্য যার ফলে এটি আপনার দুশ্চিন্তা ও মানসিক চাপ কমাতে কার্যকরী

তুলসী পাতা হল অতি মাত্রায় ভেষজগুণ সম্পন্ন ভেষজ। তুলসী পাতার নানা গুনাগুন সম্পর্কে আমরা অবগত। তবে আপনি কি জানেন এই তুলসীপাতা আপনি যদি প্রতিদিন সেবন করতে পারেন তবে সেক্ষেত্রে বিভিন্ন ক্ষেত্রে নানা সুফল পেতে পারেন। আমাদের আজকের প্রতিবেদন তাই নিয়ে। আজ আপনাদের জানাবো এই তুলসী পাতার গুণাগুণ। প্রতিদিন তুলসী পাতা খেলে কি কি সুফল পাবেন আপনি।

পাইরিয়া- নিঃশ্বাসে দুর্গন্ধ বা মুখের দুর্গন্ধের কারণে অনেক সময় আমাদের পড়তে হয় নানান অপ্রীতিকর পরিস্থিতির মধ্যে। তবে এই রোগ দূর করতে তুলসী পাতা জুরি মেলা ভার। প্রতিদিন সকালে উঠে যদি দুটি করে তুলসী পাতা চিবিয়ে খেতে পারেন তবে এই সমস্যা থেকে মিলবে মুক্তি।

মানসিক চাপ- তুলসী পাতায় রয়েছে আন্টি স্ট্রেস বৈশিষ্ট্য যার ফলে এটি আপনার দুশ্চিন্তা ও মানসিক চাপ কমাতে কার্যকরী। মানসিক চাপ থেকে মুক্তি পেতে প্রতিদিন দিনে দুবার 5 থেকে 6 টি তুলসী পাতা খেলে দুশ্চিন্তা থেকে মুক্তি মিলবে।

হৃদরোগ- হৃদরোগ জনিত সমস্যা থেকে মুক্তি পেতে তুলসী পাতা বেশ কার্যকরী। এছাড়াও তুলসী পাতা কোলেস্টরেল কম রাখতে সাহায্য করে।

সর্দি কাশি- গলা ব্যথা, সর্দি কাশি প্রভৃতি থেকে মুক্তি পেতে প্রতিদিন সকাল বেলায় তুলসী পাতা খেতে পারেন। তুলসী পাতার সাথে মধু মিশিয়ে খেলে এটি গলা ব্যথা উপশম করে।

রোগ প্রতিরোধ- তুলসী পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি করে। তাই প্রতিদিন তুলসী পাতা খেলে এটি আপনার শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।