লাইফস্টাইল

খুশকির সমস্যায় নাজেহাল? এই টোটকাগুলি ব্যবহার করলেই বাপ বাপ বলে পালাবে খুশকি

খুশকির সমস্যা কোনো নতুন বিষয় নয়। তবে অন্যান্য সময়ের পাশাপাশি শীতকালে এই খুশকির প্রকোপ বেড়ে যায় বহুমাত্রায়। যার ফলে চুলের বিভিন্ন সমস্যা দেখা যায়। অনেক ধরনের শ্যাম্পু ব্যবহার করলে সেগুলোতে রাসায়নিক পদার্থ থাকার কারণে চুলের অনেকটা ক্ষতি হয়ে যায়। এই পরিস্থিতিতে অনেকেই চান প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করার। আজ আমরা সেরকমই কয়েকটি উপায়ের কথা নিয়ে এসেছি আপনাদের জন্য।

নিম পাতা: নিমপাতা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং আন্টি-ফাঙ্গাল গুণে ভরপুর। তাই এটি ব্যবহার করলে খুব সহজেই মুক্তি পাওয়া যায় খুশকির হাত থেকে। এছাড়া চুলের অন্যান্য সমস্যা দূর করে নিমপাতা। প্রথমে গরম জলে নিমপাতা ফুটিয়ে সেটা ঠান্ডা জলের সঙ্গে মিশিয়ে চুল ধুয়ে নিতে হবে। তবে কখনোই নিমপাতার রস সরাসরি চুলে লাগানো উচিত নয়।

রসুন: রসুনের যে শুধুমাত্র খাদ্যগুণ রয়েছে তা নয়। এটি চুলের সমস্যারও সমাধান করে। কারণ, এতে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। তাই খুশকি মুক্তি করার ক্ষেত্রে এটির জুড়ি মেলা ভার। এটি ব্যবহার করার জন্য প্রথমে দুই কোয়া রসুন বেটে জলে মিশিয়ে নিন। তারপর সেই জল মাথায় ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন। আর গন্ধের সমস্যা দূর করতে মধু ব্যবহার করতে পারেন।

মেথি: খুশকি দূর করতে খুব ভালো একটি উপাদান মেথি। একবাটি জলে সারারাত মেথি ভিজিয়ে রাখুন। এবার সেই জল ফেলে দিয়ে মেথির বীজ বেটে নিন। এবার এই মিশ্রণ মাথায় নিয়ে এক ঘন্টা পর ধুয়ে ফেলুন। যার ফলে খুব সহজেই খুশকির সমস্যা থেকে মুক্তি পাবেন।