লাইফস্টাইল

Skin Care: রুপচর্চায় ম্যাজিকের মতো কাজ করে আলুর খোসা, জেনে নিন সঠিক ব্যবহার

বাঙালির রান্নাঘর এর প্রতিটি আইটেমে যে উপাদানটি আবশ্যিকভাবে থাকে তাহলে আলু। বাঙালির সাথে আলুর ভালোবাসা চিরন্তন। ওপার বাংলা থেকে আসা মানুষদের মধ্যে আলুর খোসা ভাজা খাওয়ার চল থাকলেও এপার বাংলার মানুষেরা সাধারণত আলুর থেকে খোসা থেকে ছাড়িয়ে ফেলে দিয়ে থাকেন। তবে আপনি কি জানেন আলুর খোসার মধ্যে থাকা পুষ্টিগুণ আপনার শরীর এবং ত্বকের জন্য বেজায় উপকারী।

আলুতে থাকা ভিটামিন, মিনারেল এবং ব্লিচিং প্রপার্টিজ আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে এবং আলুর খোসা ফেলে না দিয়ে তা দিয়ে আপনি আপনি দুর্দান্ত কিছু ত্বকের জন্য ফলপ্রসূ উপায় উপলব্ধ করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কি কি উপায় আপনি আলুর খোসাকে ব্যবহার করতে পারেন।

1) ত্বকের কালো দাগ দূর করতে আলুর খোসার জুড়ি মেলা ভার। উচ্ছিষ্ট আলুর খোসাকে একটি মিক্সিতে ব্লেন্ড করে যে পেস্টটি পাওয়া যাবে তার মধ্যে এক চামচ মধু মিশিয়ে আপনার ত্বকের কালো অংশে লাগান। কোনরূপ ঘষাঘষি না করে এটিকে 15 মিনিট মতো অ্যাপ্লাইড এরিয়ায় থাকতে দিন। এরপরে এটিকে ধুয়ে ফেলুন। আপনি দেখতে পাবেন তৎক্ষণাৎ আপনার ত্বক কতটা উজ্জ্বল এবং পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে। প্যাকটিকে আপনি আন্ডার আর্মস, হাঁটু, কনুই ইত্যাদি অংশের কালো দাগ দূর করতে ব্যবহার করতে পারেন।

2) আপনার চোখের নিচে যদি ডার্ক সার্কেলের গেলে সমস্যা থাকে সেক্ষেত্রে আলুর খোসাকে ভালোমতো পেস্ট করে নিয়ে তার মধ্যে অ্যাড করতে হবে কয়েক চামচ দুধ। এরপর এই মিশ্রণটি তুলাতে করে নিয়ে আপনার চোখের নিচের ডার্ক সার্কেলড এরিয়ায় কোনরকম ঘষাঘষি করা ছাড়াই বেশ কিছুক্ষণ লাগিয়ে রেখে দিতে হবে। নিয়মিত ব্যবহার করলে আপনার চোখের ডার্ক সার্কেল যে দূর হয়ে যাবে এ কথা বাজি ধরেই বলা যায়।

Tags

Related Articles

Close