লাইফস্টাইল

Skin Care: ব্রণ-র সমস্যা থেকে মুক্তি, পাবেন ঝকঝকে মসৃণ ত্বক, বাড়িতেই বানিয়ে মাখুন প্রাকৃতিক এই টোনার

আপনার ত্বক কি অতিরিক্ত তৈলাক্ত? রয়েছে ব্রণের সমস্যা? অথবা হর্মনাল ইম্বালান্স এর জন্য ভুগছেন ব্রণ সমস্যায়! তবে আর দেরি না করে, আজই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন টোনার। যা আপনাকে মুক্তি দেবে এই ব্রনের সমস্যা থেকে!

টোনার আমাদের ত্বকের লোমকূপগুলিকে সংকুচিত করতে সাহায্য করে যার ফলে এর মধ্যে তেল,ধুলো-ময়লা ইত্যাদি জমার স্পেস পায়না। যার ফলে পরবর্তীকালে ব্রোনো অথবা নানান ধরনের স্কিন ডিজিজ হওয়ার চান্স কমে যায়। এই কারণে প্রতিনিয়ত টোনার ব্যবহার করা অবশ্যই উচিত। আসুন জেনে নেওয়া যাক কোন সমস্যা থেকে মুক্তি পেতে এই ঘরোয়া টোনার গুলি বানানোর পদ্ধতি।

অ্যালোভেরা জেল টোনার- পানীয় জলে 1 চা-চামচ অ্যালোভেরা জেল যোগ করে এটিকে ফ্রিজে রেখে দিন। আপনার ত্বক যদি অতিরিক্ত সংবেদনশীল হয় তবে এতে যোগ করতে পারেন দুই থেকে তিন ফোঁটা টি ট্রি অয়েল। এছাড়াও যোগ করতে পারেন দুই থেকে তিন ফোটা অ্যাপেল সাইডার ভিনিগার। মুখ পরিষ্কার করতে এই মিশ্রনটিকে প্রত্যহ ব্যবহার করুন। একবার তৈরি করে নিয়ে এটিকে ফ্রিজে 2 থেকে 3 দিন সংরক্ষণ করে রাখা যায়।

গোলাপ জলের টোনার- অ্যালোভেরা জেল এর সব থেকে বড় বিকল্প হল গোলাপজল। গোলাপজলে আধা চা চামচ গ্লিসারিন যুক্ত করে 10 থেকে 15 দিন অব্দি সংরক্ষণ করে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন সংরক্ষনটিকে।

নিম টোনার- ত্বক পরিষ্কার করতে নিমের জুড়ি মেলা ভার। নিম পাতা একটি পাত্রে ফুটিয়ে সেই ফোটানো জল টাকে ভালো মত ছেকে ফ্রিজে একটি স্প্রে বোটলে রেখে দিলে তা আপনি তিন থেকে চার দিন অব্দি মুখে ছিটিয়ে ব্যবহার করতে পারবেন।

Tags

Related Articles

Close