লাইফস্টাইল

জামা-কাপড় থাকবে একদম নতুনের মতো, শুধু কাচা-ধোয়ার সময় মেনে চলুন এই টিপসগুলি

মানুষের অতি প্রয়োজনীয় জিনিসের মধ্যে একটি হলো পোশাক। প্রত্যেক মানুষের রয়েছে বিভিন্ন ধরনের পোশাকের সম্ভার। তবে পোশাক শুধু পরলেই হয় না তা পরিষ্কার রাখতে হয়। অনেক সময় সঠিক পরিষ্কার করার পদ্ধতি না জানার কারণে পোশাক নষ্ট হয়ে যায়। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি পোশাক পরিষ্কার করার কিছু পদ্ধতি, যেগুলোর মাধ্যমে খুব সহজেই পোশাক পরিষ্কার করে নিতে পারবেন।

যা করা উচিত:

১. বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ডিটারজেন্ট পাওয়া যায়। তবে সব ধরনের ডিটারজেন্ট একইভাবে পরিষ্কার করে না। তাই অবশ্যই যাচাই করে এই ডিটারজেন্ট কিনতে হবে।

২. জিন্স বা এরকম পোশাক যেগুলো থেকে রং ওঠে সেগুলো উল্টো করে কাচতে হবে। যার ফলে কাপড়ের রং ঠিক থাকবে।

৩. কাচার আগে পোশাক ভিজিয়ে রাখার সময় পরিমাণমতো ডিটারজেন্ট মেশাতে হবে। অনেকে মনে করেন ডিটারজেন্ট বেশি ব্যবহার করলে ভালো পরিষ্কার হবে কিন্তু এই ধারণা ভুল।

৪. ওয়াশিং মেশিনে জামা-কাপড় কেচে নেওয়ার পর সেটাকে ভালো করে ঝাঁকিয়ে জল ঝরিয়ে ড্রায়ারে ঢোকাতে হবে। তাহলে পোশাক ভালো থাকবে।

যা করা উচিত নয়:

১. পোশাকে কিছু দাগ লেগে থাকলে তা যত তাড়াতাড়ি সম্ভব পরিষ্কার করে ফেলতে হবে। কারণ, বেশিদিন দেরী হয়ে গেলে ওই দাগ উঠতে চায় না।

২. জামা-কাপড় কাচার আগে যখন ভিজিয়ে রাখা হয় তখন একসঙ্গে বেশি জামা-কাপড় ভেজানো উচিত নয়। এছাড়া ওয়াশিং মেশিনে ওভারলোড করা যাবে না।

Related Articles