লাইফস্টাইল

শীতের মরশুমে ঘরেই বানান নরম তুলতুলে সুস্বাদু দুধপুলি, শিখে নিন বিশেষ পদ্ধতি

শীতকাল মানেই বাঙালি মেতে ওঠে পিঠে পার্ব্বণের মেজাজে। সেই সময়ই পাতে স্থান পায় হাজারো ধরনের রেসিপি। সেরকমই একটি সুস্বাদু ও জনপ্রিয় পিঠা ‘সুজির পুলি’ কেমন ভাবে বানাতে হয়, দেখে নেওয়া যাক।

প্রথমেই একটি কড়াইতে কিছুটা জল নিয়ে ফোটানো শুরু করতে হবে। সেই গরম জলের মধ্যে কিছুটা লবণ, আর তার সাথে হাফ চা চামচ পরিমাণ ঘি দিতে হবে। জলের সাথে খুব ভালো ভাবে ঘি এবং লবনটা মিশিয়ে নিয়ে ওর মধ্যে এক কাপ পরিমান সুজি দিয়ে দেবেন। আপনি সুজি যে কাপের সাহায্যে মেপেছেন সেই কাপের মাপেই দু’কাপ জল ওর মধ্যে দিতে হবে।

এরপর একটি মন্ড তৈরি করে ফেলুন ওই জল এবং সুজি ভালো করে নাড়াতে নাড়াতে। এরপর হালকা ঠান্ডা করে ফেলুন মন্ডটিকে একটি প্লেটে ঢেলে। এরপর ওর মধ্যে এক চামচ ময়দা এবং হাফ চামচ ঘি দিয়ে ভালো করে মেখে নিয়ে তা থেকে ছোট্ট ছোট্ট করে লেচি কেটে নিন। একটু শুকনো ময়দা নিয়ে লেচি মাখিয়ে নিয়ে তার মধ্যে পুর ভরে নেবেন। চাইলে পুর হিসেবে ব্যবহার করতে পারেন নলেন গুড়ের সন্দেশ মাখা অথবা নারকেল দিয়ে মাখা পুর। এরপর সেগুলো গড়ে নিন পুলি পিঠের শেপে।

এরপর সাড়ে ৭০০ ml গরুর দুধ নিন একটি কড়াইয়ে। তার মধ্যে দুটি তেজপাতা এবং কিছুটা এলাচ গুঁড়ো দিয়ে দুধ ফুটিয়ে ঘন করে নিতে হবে। তার মধ্যে নলেন গুড়ের পাটালি দিয়ে দিন দুধ ফুটে এলে। এরপর দু’-তিন মিনিটের জন্য ভালো করে ফুটিয়ে তার মধ্যে পিঠেপুলিগুলোকে দিয়ে দিন। এবার পিঠেপুলিগুলো দুধে ভাল করে সিদ্ধ হয়ে গেলেই গরম গরম সুজির পিঠাপুলি রেডি পরিবেশনের জন্য।

Tags

Related Articles

Close