×

নারকেলের দুধ দিয়ে এইভাবে রান্না করুন নরম তুলতুলে মটন, জাস্ট একবার খেলে প্রেমে পরে যাবেন

এক অভিনব রেসিপি যার স্বাদ মুখে লেগে থাকবেই থাকবে সারা জীবন

সামনেই দুর্গাপূজা! দুর্গাপূজা মানেই পুজোর চারদিন কব্জি ডুবিয়ে খাওয়া দাওয়া আর বাঙালির পুজো মানেই গরম গরম ধোঁয়া ওঠা ভাত আর সাথে খাসির মাংস। তবে প্রথাগত রান্নার গতানুগতিকতা বাদ দিয়ে যদি নারকেলের দুধ দিয়ে মটন রান্না করেন তবে সেই স্বাদ হবে অতুলনীয়। তাই আসন্ন পুজোর শুভক্ষণে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মটনের এমনই এক অভিনব রেসিপি যার স্বাদ মুখে লেগে থাকবেই থাকবে সারা জীবন!

উপকরণ

খাসির মাংস (এক কেজি),নারকেলের দুধ (2 কাপ),পেঁয়াজ বাটা (হাফ কাপ),রসুন বাটা (1 টেবিল চামচ),পোস্ত বাটা (1 টেবিল চামচ),আদা বাটা (1 টেবিল চামচ),পেঁয়াজ কুচি (একটি), গোলমরিচ গুঁড়ো (1 চা চামচ),লঙ্কা গুঁড়ো (1 চা চামচ),হলুদ গুঁড়ো(1 চা চামচের কিছু কম),জিরে গুঁড়ো (1 চা চামচ),ধনে গুঁড়ো (1 চা চামচ), তেজপাত (দুটি),দারচিনি (তিন-চারটি),এলাচ (চারটি),লবঙ্গ (চারটি),বেরেস্তা (হাফ কাপ), নুন (স্বাদ অনুযায়ী), লেবুর রস (2 টেবিল চামচ),তেল (হাফ কাপ),চিনি (1 চা চামচ),কাঁচালঙ্কা (সাত-আটটি)।

পদ্ধতি

মটনটি বাটা মসলা,তেল,নুন,গরম মসলা এবং তেজপাতা দিয়ে দু ঘণ্টা মেরিনেট করার পর কড়াইতে কষিয়ে নিন। এই সময় যদি তেলে চিনি দিয়ে দেওয়া হয় তাহলে মাংসের কালার ভালো আসে। এরপর মাংসের ওপর তেল ভেসে উঠলে এক কাপ নারকেল দুধ দিয়ে চেয়ে ভালো করে নাড়াচাড়া করে পরিমাণমতো জল দিয়ে ঢাকা দিয়ে ভালো করে সেদ্ধ করুন। এরপর ধীরে ধীরে মাংসটি সেদ্ধ হয়ে আসলে তারমধ্যে বেরেস্তা,গরম মসলা, লেবুর রস দিয়ে 15 মিনিট রান্না করে তেল উপরে ভেসে উঠলে সেইসময় কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ মাংসটিকে দম দিয়ে নিতে হবে। এরপর গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন নারকেল দুধ দিয়ে মটনের এই অভিনব রেসিপি!