×

ফ্রিজে রুটি রাখলেও থাকবে নরম, দেখে নিন বিশেষ পদ্ধতি

রুটি গোল করা সমস্যা,ফুলো ফুলো বানানো সমস‍্যা! আবার এগুলো অভ্যাসের বসে যাওবা আয়ত্তে আনা গেল রুটি নরম রাখা আরেক বড়সড়ো সমস্যা.. এই রুটি ব্যাপারটাই যেন গোলমেলে। অথচ জলখাবার হোক বা রাতের খাবার কি বিকালের টিফিন সবকিছুর জন্যই হেলদি ঘরোয়া অপশন কিন্তু রুটি।

অথচ ব্যস্ততার কারণে দিনে দু থেকে তিনবার এভাবে প্রতিবার গরম গরম রুটি বানিয়ে খাওয়া সম্ভব নয়,আবার একবার বানিয়ে সংরক্ষণ করলেও তা শক্ত হয়ে যায়.. ভাবছেন তো তবে উপায় কি! এরজন্যইতো আজকের প্রতিবেদন “দ‍্য আল্টিমেট রুটি গাইড”।

এই পদ্ধতি মেনে রুটি বানালে ও রুটি সংরক্ষণ করেও নরম রাখা সম্ভব। চলুন জেনে নিন উপায়-

1) সমস্যার মূল থেকেই করুন সমস্যার সমাধান অর্থাৎ রুটির জন্য আটা মাখার সময়ে সামান্য পরিমাণ তেল দিয়ে দিন। এর ফলে রুটি ফ্রিজে রাখলেও একেবারে নরম থাকবে।

2) অনেক সময় আটায় ময়দা দিয়ে রুটি মাখা হয়। সেক্ষেত্রে এর সাথে যোগ করতে পারেন টক দই এতে রুটি নরম তুলতুলে হয়ে যাবে।

3) ফ্রিজে রুটি রাখতে হলে এয়ারটাইট কন্টেনারই ব্যবহার করবেন।

4) এছাড়াও হাতে সময় থাকলে কেবল ময়দার ডো টিকে ফ্রিজে রাখতে পারেন তেল মাখিয়ে। এতে যখন ফ্রিজ থেকে ডো-টি বের করবেন দেখবেন এই আটা দিয়ে রুটি বানালে আপনার রুটির নরমই হবে।

5) ফ্রিজ থেকে বার করে কয়েক সেকেন্ডের জন্য রুটি মাইক্রোওভেনে দিয়ে দিতে পারেন এতেও রুটি ভীষণ নরম হয়ে যায়। যাদের মাইক্রোওয়েভ নেই তারা গরম তাওয়াতে রুটিতে সামান্য জল মাখিয়ে একটু সেকে নিতে পারেন। এর ফলে ফ্রিজে রাখা রুটিও নরম ও টাটকাই মনে হবে‌।