লাইফস্টাইল

১২ মাস জমি ছাড়াই টবে এইভাবে চাষ করুন টমেটো, শিখে নিন সহজ পদ্ধতি

বাঙালির হেঁসেলে টমেটো হলো একটি নিত্য প্রয়োজনীয় সবজি। বিভিন্ন তরিতরকারিতে টমেটোর ব্যবহার ছাড়াও এর নানান স্বাস্থ্যজনিত উপকারিতার কারণে প্রতিদিন সকালে যদি দুইটি করে টমেটো খাওয়া যায় তাহলে উচ্চ রক্তচাপ সম্পূর্ণ নিয়ন্ত্রণে চলে আসে। তবে দিন প্রতিদিন বাজারে টমেটোর দাম বেড়েই চলেছে তাই অনেকেই চাইছেন বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে টমেটো ফলিয়ে তা ভোজন করতে কিন্তু ভাবছেন কীভাবে বাড়িতেই সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে টমেটো ফলাবেন? আসুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি।

বাড়ির খোলা ছাদে টবের মধ্যে বেশকিছু জৈব সার প্রয়োগে অনায়াসেই আপনারা ভালো ফলনদায়ী টমেটো গাছ লাগাতে পারেন। এক্ষেত্রে আপনার প্রয়োজন পড়বে 10% বালি,50% দোআঁশ মাটি এবং 40% ভার্মি কম্পোস্ট সার। প্রথমে এই মিশ্রনটিকে ভালো মতো করে মিশিয়ে মাটি খুঁড়ে তার মধ্যে টমেটো গাছের চারাগুলিকে পুঁতে দিতে হবে। এরপর গাছের গোড়ায় জল দিয়ে বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে।

কিছুদিন পরেই দেখা যাবে চারা গাছগুলি বেশ বেড়ে উঠেছে এবং গাছের ফলন ভালো করতে সরষের খোল পচা জল 15 দিন অন্তর অন্তর গাছের গোড়ায় জৈব সার হিসেবে ব্যবহার করতে হবে। আপনারা চাইলে টিএসপি,ইউরিয়া,ফুরাডান প্রভৃতি রাসায়নিক সার হিসেবে ব্যবহার করতে পারেন যা গাছগুলিকে ফলনদায়ী করে তুলবে।

এরপর দেখা যাবে আপনাদের গাছে ছোট ছোট টমেটোর ফল আসতে শুরু করেছে এবং টমেটোর ভারে গাছগুলি ঝুঁকে যাওয়ার কারণে আপনাকে গাছটিকে মাচা দিয়ে বেঁধে দিতে হবে। এরপর পঞ্চাশ-ষাট দিন অপেক্ষা করলেই গাছে খাওয়ার উপযোগী লাল টকটকে টমেটোর ফলন হতে থাকবে যা আপনার ইচ্ছেমত তুলে ভোজন করতে পারবেন। অতএব খুব সহজ পদ্ধতিতে কেবলমাত্র জৈব সারের ব্যবহারের বাড়িতেই টমেটোর চাষ পদ্ধতি অবলম্বন করে আপনারাও ফলাতে পারেন পছন্দসই টমেটো!

Related Articles

Back to top button