×

আটা মাখার সময় মিশিয়ে নিন এই জিনিসটি, রুটি হবে নরম তুলতুলে এবং ফুলবেও অনেক

আমাদের খাদ্য তালিকায় ভাতের সাথে সাথে রুটিকেও আমরা সমান প্রাধান্য দিয়ে থাকি। বিশেষত রাত্রিবেলার খাদ্যতালিকায় রুটিকেই সকলেই বেশি পছন্দ করেন। তবে অনেকেই পারফেক্ট রুটি বানাতে অসফল হয়ে পড়েন। যার ফলে অনেকেই অভিযোগ আনেন কারো রুটি ঠিকমত ফোলে না তো কারোর রুটি নরম হয় না। যার ফলে বাড়ির খাবার ছেড়ে দোকানের তৈরি রুটির দিকে ঝুঁকে পড়েন অনেকে। তবে আজ আপনাদের জন্য থাকছে বেশ কিছু টিপস যেগুলি ব্যবহার করে আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন নরম ফুলকো রুটি।

পারফেক্ট রুটি বানানোর জন্য প্রথম টিপস হলো ময়দাকে ভালো করে চেলে নিতে হবে।

আটা মাখার সময় সর্বদা গরম জল ব্যবহার করবেন। এরফলে রুটি নরম হয়।

রুটিকে আরো বেশি টেস্টি বানাতে এবং বেশিক্ষনের জন্য নরম রাখতে হলে আপনি দই বা দুধ ব্যবহার করতে পারেন। দই বা দুধ দিয়ে ময়দা মাখলে সেই রুটি অনেকক্ষণ পর্যন্ত নরম থাকে।

আটা মাখানোর পর প্রায় 15-20 মিনিট ময়দার ডো’টিকে একটি বাটিতে রেখে ঢাকনা চাপা দিয়ে রেখে দিন। এতে আপনার রুটি নরম তৈরি হবে।

রুটি তৈরি করার সময় চুলার আঁচ সর্বদা মাঝারি রাখবেন। মনে রাখবেন, কোনভাবেই রুটি যেন খুব বেশি পুড়ে না যায়। কারণ রুটি পুড়ে গেলে কোনভাবে ফুলবে না। তাই কখনোই চুলার আঁচ বেশি বাড়াবেন না।

অনেকে রুটি বেলবার সময় শুকনো আটা ব্যবহার করে থাকেন, তবে রুটি তাওয়ায় দেওয়ার আগে সেই আটা ভালো করে ঝেড়ে নিতে হবে।

অনেকেই বেশি করে আটা মেখে ফ্রিজে রেখে দেন। কিন্তু ফ্রিজে রাখবার আগে মাখা ময়দার গায়ে ভালো করে তেল বা ঘি মাখিয়ে নেবেন। এটি ময়দার ময়েশ্চার ধরে রাখবে যার ফলে ময়দা শক্ত হবে না। তবে এক্ষেত্রে মাথায় রাখবেন 24 ঘন্টা বেশি পুরনো মাখা আঠা ব্যবহার করা উচিত নয়।

এই টিপসগুলো ব্যবহার করে আপনি আপনার বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন নরম ফোলা পারফেক্ট রুটি।