লাইফস্টাইল

প্রেসার কুকারে রান্না করা খাবার স্বাস্থ্যের পক্ষে কতটা ক্ষতিকর? কি জানাচ্ছে বিশেষজ্ঞরা

সকালে অফিস, বাচ্চাদের স্কুল আর সেই মুহুর্তে একজনের টিফিন তো অপরজনের জন্য ভাত ডাল রান্না। কাজের ব্যস্ততার মধ্যে রান্না করাটা বেশ ঝামেলার। কিন্তু রান্না না করে বাইরের খাবার খেয়ে বেশি দিন কাটানো সম্ভব নয়। তাই এই মুহূর্তে সহজ ও রান্নার সময় বাঁচাতে প্রেসার কুকার বেছে নেন সাধারন মানুষ। শুধু সময় নয় এতে জ্বালানিরও সাশ্রয় হয়। তবে প্রেসার কুকারে রান্না করা খাবার কতটা স্বাস্থ্যকর সেটা নিয়ে বিতর্কের পাশাপাশি আছে ধোঁয়াশাও।

সম্প্রতি সাইন্স অফ ফুড এন্ড এগ্রিকালচার নামক একটি মার্কিন স্বাস্থ্য বিষয়ক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী জানা যাচ্ছে প্রেসার কুকারে রান্না করলে খাবারে লেক্টিনের মাত্রা কমে যায়। আর এই লেক্টিন হচ্ছে একটি ক্ষতিকর রাসায়নিক উপাদান, অর্থাৎ এই দিক থেকে বিচার করলে প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ বজায় থাকে।

তবে ভিন্ন ভিন্ন খাবারের জন্য প্রেসার কুকারের ব্যবহারে ভিন্ন রকম ফল মেলে। যেমন চালের ক্ষেত্রে প্রেসার কুকারে রান্না করলে তা রান্নার পর ভারী হয়ে যায়, আবার মাংস রান্না করলে তা সহজেই হজম হয়ে যায়। অনেকের মতে প্রেসার কুকার এর অধিক তাপমাত্রায় খাবার রান্না হয় বলে খাবারের আসল পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় তবে এই তথ্য ও যুক্তি মার্কিন পুষ্টিবিদরা গ্রহনযোগ্য বলে মনে করেননি।

তবে বিশেষজ্ঞরা এই বিষয়টির সাথে সহমত হয়েছেন যে যেসব প্রেসার কুকার অ্যালুমিনিয়ামের তৈরি সেগুলি রান্নার সময় অত্যাধিক গরম হয়ে গেলে রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে পুষ্টিগুণ নষ্ট করে দিতে পারে। তবে বর্তমানে অনেক প্রেসার কুকার মিশ্র ধাতুতে তৈরি হয় যা খাবারের ওপর প্রভাব ফেলে না।

Tags

Related Articles

Close