লাইফস্টাইল

LIC গ্রাহকদের জন্য দারুন সুখবর!

সঙ্গীতা বাগ : জিন্দেগি কি সাথ ভি, জিন্দেগি কি বাদ ভি… হ্যাঁ ঠিকই, LIC এর কথাই বলা হচ্ছে। গ্রাহকদের জন্য দারুণ সুখবর নিয়ে এলো লাইফ ইন্স্যুরেন্স অফ ইন্ডিয়া। যদিও এটা গত বছরেই লঞ্চ হয়ে গিয়েছে। কেউ চাইলে প্ল্যানটা অনলাইনেও কিনতে পারেন। এই নতুন টার্ম প্ল্যানের নাম “LIC Tech Term” এবং এটি হলো একটি নন লিংকড অনলাইন Term Assurance Policy।
পলিসি টি কি??

পলিসিতে বলা হয়েছে, কোনো কারণে যদি পলিসি হোল্ডারের মৃত্যু ঘটে, তবে তার পরিবারকে আর্থিক সুরক্ষা প্রদান করবে এই পলিসি। আরো বলা হয়েছে, যদি প্রথম বছরে পলিসিহোল্ডার দুর্ঘটনা, আত্মহত্যা বা অন্য কোনো কারণে মারা যান, তাহলে সংস্থার তরফ থেকে ওই পরিবারকে কভার দেওয়া হবে। বিশেষ ভাবে উল্লেখিত এটাই যে এই পলিসি কেবলমাত্র ভারতীয় নাগরিকদের জন্য প্রযোজ্য, কোনো প্রবাসী ভারতীয় এই পলিসির সুযোগ সুবিধা পাবেন না।
এই টার্ম assurance অনুযায়ী কমপক্ষে assured sum হিসাবে 50 লক্ষ টাকা হলেও সর্বোচ্চ পরিমাণ হিসাবে অর্থাৎ আপার লিমিট সেভাবে কিছু উল্লেখিত নেই। তবে কোনো গ্রাহক তার বার্ষিক আয়ের শংসাপত্র দেখিয়ে আরো বেশি অঙ্কের sum assured করাতেই পারেন। প্রিমিয়াম দেওয়ার জন্য তিনটি অপশন আছে ; এককালীন, ষন্মাসিক এবং বার্ষিক। এই ইন্স্যুরেন্স ন্যূনতম ১০ বছর এবং সর্বাধিক ৫০ বছরের জন্য করা যেতে পারে। তবে পলিসিহোল্ডারের বয়স ৮০ বছরের ঊর্ধ্বে হলে চলবে না। পলিসিহোল্ডারের ধুম্রপানের অভ্যাস আছে কিনা সেটা দেখবে এলআইসি। এর উপরও নির্ভর করবে প্রিমিয়ামের পরিমাণ। এই পলিসি অনুযায়ী যেমন পলিসিহোল্ডারের মৃত্যু হলে তার পরিবার বা নমিনি আর্থিক সুরক্ষা পাবেন, অপরপক্ষে যদি পলিসিটি ম্যাচুরিটি হওয়া পর্যন্ত পলিসিহোল্ডার বেঁচে থাকেন, তবে তিনি কিছুই পাবেন না।

পলিসি অনুযায়ী আরো জানা গেছে, এই টেক টার্ম পলিসিতে গ্রাহক তার নিজের সুবিধা মতো কিছু পরিবর্তন করার সুযোগ পাবেন। যেমন ডেথ পেমেন্ট নেওয়ার জন্য ৫ বছর, ১০ বছর ও ১৫ বছরের অপশন রয়েছে। যদি কোনো পলিসিহোল্ডারের বার্ষিক আয় হয় তিন লক্ষ টাকা বা তার বেশিএবং তাঁর বয়স হয় ১৮ থেকে ৩৫ বছর, তবে তিনি sum assured হিসাবে সর্বাধিক ৭৫ লক্ষ টাকার পলিসি করতে পারেন। সর্বাধিক ৫০ লক্ষ টাকার sum assured করতে পারবেন যাদের বয়স ৩৬ বছর থেকে ৪৫ বছর এবং বার্ষিক আয়ের পরিমাণ পাঁচ লক্ষ বা তার বেশি এমন গ্রাহকগণ। একজন ৩০ বছর বয়সী গ্রাহক যদি ৩০ বছরের জন্য এই পলিসি করেন এবং sum assured এর পরিমাণ হিসাবে ৫০ লক্ষ টাকার অপশন কে চুজ করে থাকেন, তবে তাঁর বার্ষিক প্রদত্ত প্রিমিয়ামের পরিমাণ হবে ৯৯১২ টাকা। sum assured হিসাবে যদি ১ কোটি টাকার অপশন সিলেক্ট করেন, তবে তাঁর প্রদত্ত বার্ষিক প্রিমিয়ামের পরিমাণ দাঁড়াবে ১৭৪৪৫ টাকা।

Related Articles