লাইফস্টাইল

আলু দিয়েই পেয়ারা চাষ, ফলন হবে ১২ মাস, শিখে নিন বিশেষ পদ্ধতি

কমবেশি বাঙালি বাড়িতে সাধারণত পেয়ারা গাছের দেখা হামেশাই মেলে। তবে বারুইপুরের পেয়ারা হোক কিংবা সাধারণ পেয়ারা যত্নের অভাবে এই সকল পেয়ারা গাছগুলিতে ভালো ফলন দেখা যায় না। তাই আজকে আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাতে চলেছি এমন এক বিশেষ কাটিং পদ্ধতি যা অনুসরণের মাধ্যমে বাড়িতে বসে কোনরকম উন্নতমানের বীজের সাহায্য ছাড়াই কেবলমাত্র পেয়ারার ডাল দিয়ে তৈরি করে ফেলতে পারবেন উচ্চ ফলনযুক্ত পেয়ারা গাছ। ভাবছেন কীভাবে? আসুন জেনে নেওয়া যাক নিম্নলিখিত পদ্ধতি।

প্রথমত, পেয়ারার একটি মোটা ভালো ডাল নিয়ে সেটিকে একটি অর্ধেক আলুর শাস ছাড়িয়ে নিয়ে তার মধ্যে পুঁতে দিতে হবে এবং পরবর্তীতে ওই ডাল সমেত আলুটিকে বালিভর্তি টবে সেট করে দিয়ে ভাল মতো প্লাস্টিক ঢাকা দিয়ে দিতে হবে। এরপর উপরে উপযুক্ত পরিমাণ জল দিয়ে প্লাস্টিকের ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে পেয়ারার ডালটিকে।

দিন 15 পর লক্ষ্য করা যাবে ডালের গায়ে ছোট ছোট পাতা বেরিয়েছে এবং এই পর্যায়ে নিয়মিত জল দিতে থাকলে মাস দুয়েক পরে গাছটিকে লক্ষ্য করলে দেখা যাবে অনেক ছোট ছোট ডালপালা যুক্ত ডাল নির্গত হয়েছে গাছটি থেকে অর্থাৎ মাস দুয়েকের মধ্যে গাছটি ভালোমতোই বৃদ্ধি পাবে এবং গাছটিকে রোপন করার উপযুক্ত অবস্থানে পৌঁছে যাবে।

এরপর গাছটিকে জল শুদ্ধ উৎপাটন করলে দেখা যাবে যে ভেতরে থাকা আলুটি থেকে অনেক মূল বেরিয়েছে। এমতাবস্থায় উপযুক্ত মাটি তৈরি করে কোন টব কিংবা বাগানে যদি পুতে দেওয়া হয় তাহলেই সুন্দর বিশেষ ফলন যুক্ত পেয়ারা গাছ তৈরি হয়ে যাবে। তাহলে আর দেরি কিসের? উপরিউক্ত পদ্ধতি অবলম্বনে আজই পেয়ারার পরিচর্যা শুরু করুন নিজের বাড়িতে।

Related Articles