লাইফস্টাইল

আদার নামে বাজারে ঢেলে বিক্রি হচ্ছে পাহাড়ি শিকড়, দেখে নিন কিভাবে চিনবেন আসল নকল আদার পার্থক্য

একটু আদা দিয়ে বিকেলে চা হোক বা দুপুরে জমিয়ে মাছ মাংসের পদ কিংবা আমিষ নিরামিশ যেকোনো তরকারি যেকোনো খাবারের অন্যতম গুরুত্বপূর্ণ মসলা আদা। মসলাদার গন্ধের সঙ্গে তীক্ষ্ণ স্বাদের আদা যেমন রান্নার টেস্ট বাড়ায় তেমনি বাড়ায় শরীরের অনাক্রম‍্যতা। তাই আর কিছু থাকুক না থাকুক প্রতিদিনের বাজারের থলিতে আদা থাকবেই। কিন্তু একমিনিট! শরীরের ভালো করতে গিয়ে অজান্তেই মন্দ হয়ে যাচ্ছেনাতো! আপনি সঠিক জানেনতো আপনার বাজারের থলিতে আসল আদাই আছে!

কি ভাবছেন আদার আবার আসল নকল! এতেও ভেজাল! হ্যাঁ সাবধান কারণ এখন আদার জায়গায় বিক্রি হচ্ছে কিছু পাহাড়ি শিকড় যা দেখতে একেবারেই আদার মতো। এই নকল আদা যে শরীরের কত ক্ষতি করছে কল্পনাও করা যায় না। তাহলে উপায় কি! উপায় হল আসল এবং নকল আদার মধ্যে পার্থক্য খুঁজে বের করা। আর আসল আদা চিনে নেওয়ার উপায়ই জানাবো এই প্রতিবেদনে।

গন্ধ দিয়ে নিন চিনে: হ‍্যা আদার আসল পরিচয়ই এর গন্ধ। আদা নিজস্ব তীব্র গন্ধ ও ঝাঁঝ থাকে। কিন্তু পাহাড়ি শিকড়ে এই ঝাঁজ বা গন্ধ থাকে না। তাই বাজার থেকে আদা কেনার সময় সব সময় ভালো করে গন্ধ শুঁকে নিন। যদি আসল আদা হয় তাহলে শক্তিশালী তীক্ষ্ণ গন্ধ থাকবে। ইদানিং আদার নামে পাহাড়ি শিকড় বিক্রি হচ্ছে। যার গন্ধ তো নেই-ই আবার স্বাদ ও স্বাস্থ্য উপকারিতা শূন্য।

আদার খোসা- এছাড়াও আসল আদার খোসা খুব পাতলা হয়, নখ দিয়ে টেনে ছিঁড়ে ফেলা যায়। নকল আদা হলে খোসা শক্ত হবে, নখ দিয়ে ছেড়া যাবেনা।

যা চকচক করে তাই সোনা নয়! পরিষ্কার আদা দেখলে সঙ্গে সঙ্গে উঠিয়ে নেবেন না। ফলন মাটির নিচে হয় বলে আদার মধ্যে কিছু মাটি থেকে যায় তাই আদা যদি খুব পরিষ্কার দেখায় তাহলে কিন্তু নকল হইতে সাবধান! তাই এবার থেকে দেখেশুনে তবেই কিনুন আদা।