লাইফস্টাইল

কেমিক্যাল ছাড়া এক্কেবারে খাঁটি, রঙও হবে সুন্দর! বাড়িতে তেজপাতা দিয়ে এইভাবেই তৈরি করুন মেহেন্দি, দেখুন সহজ পদ্ধতি

উৎসবের মরশুমে নিজের হাত এবং পাকে মেহেন্দির রঙে রাঙিয়ে তোলা চাই ই চাই! বাদামি মেহেন্দি আমাদের হাত এবং পায়ের সৌন্দর্য্যকে যে আরো কয়েকগুণ বাড়িয়ে তোলে একথা অস্বীকার করার উপায় নেই। তবে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বাজারচলতি কেমিক্যালযুক্ত মেহেন্দি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। কেননা এই সকল মেহেন্দির অ্যাপ্লিকেশন আমাদের চামড়ার জন্য ক্ষতিকারক। তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমন এক সহজ পদ্ধতি যার মাধ্যমে খুব সহজেই ঘরে বসেই আপনারা বানিয়ে ফেলতে পারেন সম্পূর্ণ কেমিক্যাল ফ্রি মেহেন্দি।

ভাবছেন কীভাবে? শুধুমাত্র চা পাতা এবং তেজপাতার ব্যবহারে আপনারা ঘরে বসে অত্যন্ত সহজ উপায়ে এই মেহেন্দি বানিয়ে এপ্লাই করতে পারেন। সামান্য উপকরণ সহযোগে এবং কিছুটা সময় ব্যয় করে বানানো এই ঘরোয়া মেহেন্দিকে শুধুমাত্র হাত-পায়ে নয় পাশাপাশি চুলেও ব্যবহার করতে পারবেন অনায়াসে। আসুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে মেহেন্দি তৈরির সহজ পদ্ধতি।

প্রথমে একটি বাটিতে তিন-চারটি তেজপাতা নিয়ে তার মধ্যে জল দিয়ে ভালোভাবে ফোটাতে হবে যতক্ষণ না জল অর্ধেক হয়ে যায় এবং জল অর্ধেক হয়ে গেলে তার মধ্যে মেশাতে হবে চা পাতা। পাতা দেওয়ার পরে জলকে ফোটাতে থাকতে হবে এবং ফুটতে ফুটতে একেবারে শুকিয়ে এলে চা ও তেজপাতা নির্যাসটিকে একটি পাত্রে দুই রকমের মেহেন্দি গুঁড়ো ও কিছু অল্প পরিমাণ চিনির মধ্যে মিশিয়ে দিতে হবে ভালো করে।

সম্পূর্ণ মিশ্রনটিকে ততক্ষণ পর্যন্ত নাড়াতে থাকতে হবে যতক্ষণ পর্যন্ত এটি ভালোভাবে মিশে না যাচ্ছে। সম্পূর্ণ মিশ্রণটি খুব ভালোভাবে মিশে গেলে একেবারে তৈরি ঘরোয়া উপায়ে মেহেন্দি। উৎসবের মরশুমে নিজেকে আরো সাজিয়ে তুলতে এখনই এই সহজ পদ্ধতি অবলম্বন করে বাড়িতে বানিয়ে ফেলুন একেবারে খাঁটি মেহেন্দি।

Related Articles