লাইফস্টাইল

Chicken Soup Recipe: শরীর দুর্বল? বাড়িতেই বানিয়ে খান ‘Healthy & Tasty’ চিকেন স্যুপ, শিখে নিন সহজ রেসিপি

শীত মৌসুমে ধোঁয়া ওঠা হালকা গরম স‍্যুপ কার না পছন্দের!! গলাব্যথায় এই তরল খাবার অনেকটা উপশম করে‌। তবে কেবল ঠান্ডা কাশির সময় নয় মাঝেমধ‍্যে এই স‍্যুপ খাবারের তালিকায় রাখতেই পারেন। স‍্যুপ শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টির উপাদান সরবরাহ করে। তাই শিখে নিন খুব কম সময়ে চটজলদি কিভাবে চিকেন স‍্যুপ বানাতে হয়। আজকে আপনাকে এই সহজ স্বাস্থ্যকর ‘চিকেন স্যুপে’র রেসিপিই জানাবো।

প্রথমেই বলি চিকেন স‍্যুপ বানাতে যে যে উপকরনগুলি প্রয়োজন।

উপকরণ- চিকেন, বাটার, তেল, রসুন কুচি, আদা কুচি, গাজর কুচি, বিনস কুচি, পেঁয়াজ, পেঁয়াজ শাক, নুন, গোলমরিচ, ক্যাপসিকাম, ডিম, কনফ্লাওয়ার, লেবুর রস।

প্রথমে গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে হাফ চা চামচ বাটার আর এক চা-চামচ সাদা তেল দিয়ে দিন। এবার তেল গরম হলে তার মধ্যে চিকেনগুলি দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর 6-7 কোয়া রসুন কুচি, গ্রেট করা আদা, ও পেঁয়াজ দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে‌। এবার হাফ কাপ করে বাকি কুচিয়ে রাখা সবজি গুলোও দিতে হবে। কড়াইয়ে নাড়তে নাড়তে তারমধ্যে স্বাদমতো নুন, গোলমরিচ গুঁড়ো, দিয়ে ভালো করে মিশিয়ে একলিটার জল দিয়ে দিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে 10 মিনিট মতোন রান্না করে নিয়ে চিকেন গুলোকে তুলে একটু ঠাণ্ডা করে কুচি কুচি করে ছিড়ে নিতে হবে। শেষে হাফ কাপ ক্যাপসিকাম, আর খানিকটা পেঁয়াজ শাক দিয়ে আবার কিছুক্ষণ ফুটতে দিতে হবে। স‍্যুপটি হয়ে এলে এককাপ জলের মধ্যে কনফ্লাওয়ার গুলে সেটিকে কড়াইয়ে দিয়ে নাড়িয়ে নিন কিছুক্ষণ। ব‍্যাস দুইমিনিট মতোন ফুটিয়ে নামিয়ে নিয়ে তারমধ্যে লেবুর রস, গোলমরিচ ও একটু বাটার ওপর থেকে ছড়িয়ে দিলেই রেডি টেস্টি টেস্টি স্বাস্থ্যকর চিকেন স‍্যুপ।

Tags

Related Articles

Close