লাইফস্টাইল

বিয়ে করার আগে জানা দরকার এই চার বিষয়, সুখী হবে দাম্পত্য জীবন

বিয়ে জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। বিবাহ একটি সামাজিক বন্ধন যার মাধ্যমে দুটি মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়। প্রত্যেক মানুষই চায় তাদের বিবাহিত জীবন সুখের ও শান্তির হোক। আর এই দাম্পত্য জীবনের সাফল্য অনেকাংশেই নির্ভর করে উপযুক্ত জীবনসঙ্গী নির্বাচনের উপর, যার সাথে নিজের মতামত মিলবে। তাই আপনার মানসিকতার সঙ্গে আপনার জীবনসঙ্গীর মানসিকতা কতটা মিলছে তা বিয়ের আগেই যাচাই করে নিন। কয়েকটি প্রশ্নের মাধ্যমে দেখে নিন একে অপরের রুচি, জীবনদর্শন প্রভৃতির ওপর শ্রদ্ধাশীল কীনা।

1) বিয়ে মানে এক দীর্ঘ সহবাসের অঙ্গীকার তাই কোনোরকম লজ্জা সংকোচ ছাড়াই শুরুতেই জেনে নিন আপনার সঙ্গীর কোনো রোগ আছে কিনা। বিশেষত এমন কোনো রোগ যা ভবিষ্যতে দাম্পত্যে কোনো সমস্যা আনতে পারে। তাই এই বিষয়ে দুজনেই সতর্ক থাকুন।

2) আপনারা কাজের পর বা সপ্তাহান্তে বা ছুটির সময় কিভাবে সময় কাটাতে ভালোবাসেন অর্থাৎ ছুটির ডেস্টিনেশন চয়েস কি সে বিষয়ে অবগত থাকুন। যেমন কেউ ছুটির দিনে ঘুরতে ভালোবাসেন কেউ বাড়িতে সময় কাটাতে, দুজনের পরিকল্পনা আলাদা হলেও তার সাথে মানিয়ে নিতে পারবেন কিনা তা ভেবে পা বাড়ান।

3) দাম্পত্য জীবনের সমস্যা আসবে কিন্তু কখনো সমস্যা এতো বৃহৎ আকার ধারন করে যে ম্যারিটাল কাউন্সেলিং এর প্রয়োজনীয়তা হয়। জেনে নিন এই রকম অবস্থা কখনো এলে সংকোচ কাটিয়ে কাউন্সিলিং করতে রাজী হবেন কিনা।

4) অতীত জীবন সবার থাকে সে বিষয়ে গভীরে না গেলেও এইটুকু জেনে নিন যে পরবর্তীতে অতীত সম্পর্কের রেশ কখনো আপনার ও সঙ্গীর জন্য ঝুঁকি তৈরি হবে কিনা।

দুজন মানুষ কখনো পারফেক্ট হয়না কিন্তু দুজন দুজনের ভুল ত্রুটি মেনে নিয়ে একে অপরের মতামতকে শ্রদ্ধা জানিয়ে চলতে পারলে যেকোনো সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়।

Tags

Related Articles

Close