লাইফস্টাইল

বীজ ছাড়া পাতা দিয়েই চাষ করুন কুমড়ো গাছ, ১২ মাস ফলন দেবে, শিখে নিন পদ্ধতি

আমাদের অতি পরিচিত একটি সবজি হলো কুমড়ো। এই কুমড়ো দিয়ে তৈরি হয় নানা রকমারি পদ। এছাড়াও এতে রয়েছে ভিটামিন এ(Vitamin A),যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে অনেকেই চান বাড়িতে কুমড়োর চাষ করতে, কিন্তু কিভাবে বাড়িতে অল্প জায়গায় কুমড়ো চাষ করবেন সেটি বুঝতে পারেন না। আর সেই নিয়েই আমাদের আজকের প্রতিবেদন। আজ আপনাদের জানাবো কিভাবে বাড়িতে করবেন কুমড়ো চাষ।

সাধারণত আমরা বীজ থেকে চাষ করে থাকি। তবে আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এক নবপদ্ধতি। যেখানে কোনোরকম বীজের ব্যবহার ছাড়াই শুধুমাত্র কুমড়ো পাতা ব্যবহার করে আপনি বাড়িতেই করতে পারবেন কুমড়ো চাষ। চলুন তবে আর দেরি না করে জেনে নিই কিভাবে করবেন এই চাষ।

বাড়িতেই কুমড়ো চাষ করার জন্য প্রথমেই প্রয়োজন হবে একটি টবের। প্রথমে টবটিতে সম্পূর্ণভাবে কোকোপিট ভর্তি করে নিতে হবে। কোকোপিটের পরিবর্তে চা পাতাও আপনি ব্যবহার করতে পারবেন।

এরপর ডালসুদ্ধ একটি পাতাকে কোকোপিট যুক্ত টবের মধ্যে পুঁতে দিতে হবে। এরপর টানা 10 দিন পর্যন্ত টবটিকে পর্যাপ্ত রোদ এবং প্রতিদিন জল দিতে হবে। মনে রাখবেন এক্ষেত্রে পর্যাপ্ত রোদ অত্যন্ত প্রয়োজন। গাছটি ঠিকমত রোদ না পেলে বৃদ্ধিপ্রাপ্ত হবে না।

10 দিন পর লক্ষ্য করবেন কুমড়ো গাছের পাতা থেকে নতুন পাতার সৃষ্টি হয়েছে এবং নিচের দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন অনেক শিকড় ছড়িয়ে পড়েছে। 10-12 দিন পর কোকোপিট থেকে গাছটিকে বের করে মাটিতে লাগাতে হবে। আপনি মাচাও করে দিতে পারেন,তাহলে গাছটি ভালোভাবে বাড়তে পারবে। যদি সেই জায়গা না থাকে,তবে সেক্ষেত্রে টবেও এই গাছ চাষ করতে পারবেন। এইভাবে সঠিক পদ্ধতিতে উপযুক্ত পরিচর্যাসহ চাষ করলে খুব শীঘ্রই ভালো ফলন পাওয়া যাবে।

Related Articles