×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

শরীর থেকে মেদ ঝরাতে চান? তবে সকালের জলখাবারে খান এই ৫টি জিনিস

বর্তমান সময় মানুষের ব্যস্ততা যত বাড়ছে ততই তারা খাদ্যের প্রতি উদাসীন হয়ে পড়ছেন। এখন যেসব খাবার তৈরি করতে বেশি সময় লাগে সেগুলিকে উপেক্ষা করছেন সাধারণ মানুষ। পরিবর্তে তারা কম সময়ে তৈরি খাবার খেয়ে জীবনযাপন করতে চাইছেন। এসব খাওয়ার ফলে যেমন মানুষের শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে এছাড়াও ওজন বেড়ে যাচ্ছে বহুমাত্রায়। তাই আজ আমরা এমন কিছু খাবারের সন্ধান নিয়ে এসেছি যা খেলে শরীর ভালো থাকবে পাশাপাশি ওজনও কমবে।

গমের রুটি: গমের আটা ফাইবারযুক্ত একটি খাদ্য। এতে শরীরের পুষ্টি প্রদানকারী অনেক উপাদান রয়েছে। এছাড়া এটি শরীরে জলধারণ করতে পারে। তাই এটি খাওয়ার পর অনেকক্ষণ খিদে পায় না। রুটি খাওয়া ওজন কমানোর জন্য বিশেষ উপযোগী।

মুগ ডালের চিলা: সকালে উঠে মুগ ডালের চিলা খেলে অনেকক্ষণ খিদে পায় না। তাই এটি ওজন কমানোর জন্য উপাদেয় বলা যেতে পারে।

ইডলি: স্বাস্থ্যের জন্য যেমন এটি উপকারী তেমন একটি স্বাদেও খুবই ভালো। এছাড়া এটি হালকা হওয়ার কারণে সহজেই হজম হয়ে যায়। তাই হজমশক্তি ভালো রাখার পাশাপাশি ওজন কমাতে সাহায্য করে।

ওটসের খিচুড়ি: ওজন কমানোর যাত্রায় সবথেকে ভালো একটি উপাদান হলো ওটস। বিভিন্ন সবজি এবং ডাল দিয়ে আপনি ওটসের খিচুড়ি বানিয়ে খেতে পারেন। এটি পুষ্টিকর হওয়ার পাশাপাশি ভারী খাবার তাই অনেকক্ষণ খিদে দূর করে।

চিড়ের পোলাও(পোহা): সপ্তাহে দুই থেকে তিনবার আপনি চিড়ের পোলাও খেতে পারেন। এটা যেমন হজম করা সহজ তেমন এটি ভালো প্রো-বায়োটিক। এটি বিভিন্ন শাকসবজি এবং শুকনো ফল দিয়ে খেতে পারেন।

ডিম: ব্রেকফাস্টে ডিম খাওয়ার অনেকগুলি পদ্ধতি রয়েছে। ডিম সেদ্ধ, অমলেট এছাড়া টোস্ট বানিয়ে খেতে পারেন। ডিম প্রোটিনসমৃদ্ধ হয় তাই দীর্ঘসময় পর্যন্ত পেট ভর্তি রাখে এবং চর্বি কমাতে সাহায্য করে।