লাইফস্টাইল

এক চিলতে মাটি ছাড়া বাড়িতেই ১২ মাস চাষ করুন ধনেপাতা, শিখে নিন সহজ পদ্ধতি

শীতকাল মানেই চারদিক থাকবে সবুজ। নানান ধরনের শাকসবজি ফলমূল খাওয়া লেগেই থাকে। আর শীতকালে অন্যতম সুস্বাদু খাদ্য ধনেপাতা। মাছের ঝোল হোক বা চাটনি ধনেপাতা মানেই খাওয়ারের স্বাদ পাল্টে যাওয়া। কিন্ত অনেক সময় ধনেপাতা খেতে ইচ্ছা হলেও তা সম্ভব হয়না খাওয়া বাড়িতে না থাকার জেরে। যদি আপনি ঘরেই চাষ করতে পারেন ধনেপাতার তাহলে কেমন হয়?

ঘরে ধনেপাতার চাষ কথাটায় অবাক হচ্ছেন তো ? অবাক হওয়ার কিছু বাড়িতে অল্প জায়গার মধ্যে আপনি ধনেপাতা চাষ করতে পারেন। তার জন্য বেশি মাটি লাগেনা। রান্নাঘরে ছোট পাত্রের মধ্যে হাইড্রো প্রোটিন মেথডে ধনেপাতার চাষ করতে পারেন আপনি।

আসুন জেনে নেওয়া যাক বাড়িতে ধনেপাতা চাষ করার জন্য নিতে হবে একটি বড় ছাকনি এবং বড় পাত্র। পাথরের মধ্যে এমন জল নিন যাতে, চাকনির ওপরে জল না উঠে যায়। এরপর একটি পাত্রে গোটা ধনে সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালবেলা সেগুলি জল থেকে ছেঁকে নিয়ে জলভর্তি পাথরের ওপর রাখা ছাকনীর মধ্যে বিছিয়ে দিন। এরপর একটা সাদা কাপড় ঠান্ডা জলে ভিজিয়ে তার উপর বিছিয়ে দিন। এমন ভাবে পাত্র রাখুন যাতে প্রখর রুদ্দুর তার ওপর না এসে পরে। কাপড় শুকিয়ে গেলে মাঝে মাঝে উপর থেকে জল বের করে দিতে হবে।

ঠিক পাঁচদিন, তারপর দেখতে পাবেন চারাগাছ বেরিয়ে আসছে। আরে দুদিন পর দেখতে পাবেন যে সেই চারাগাছ একটু বড় হয়েছে। এইভাবে ২৮ দিনে ধনেপাতা খাওয়ার উপযোগী হয়ে উঠবে। এই ভাবে আপনি যদি নিয়ম মেনে কাজ করতে পারেন তাহলে, বাড়িতেই করতে পারবেন সারা বছর ধনেপাতা চাষ।

Tags

Related Articles

Close