×

ভুলেও খাবেন না চিকেন-মাটন, শরীরে এই সমস্যা থাকলে জটিল সমস্যায় পস্তাবেন!

মাংসের প্রতি আকর্ষণ মানুষের বরাবর। প্রতিদিনের খাদ্যতালিকায় চিকেন, মাটন জায়গা করে নিয়েছে। আর বাঙালি মানেই রবিবার মাংস ছাড়া ঠিক জমেনা। কিন্তু আপনি কি জানেন অতিরিক্ত মাংস ভক্ষণ শরীরের জন্য ক্ষতিকারক। অতিরক্ত মাংস আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রাকে আরো বাড়িয়ে দেয়। গরমকালে বেশি পরিমাণে মাংস খেলে তা আমাদের শরীরে ক্ষতির মাত্রাকে অনেকটা বাড়িয়ে দেয়।

“আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন” দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী মাংস বেশি খেলে কোলেস্টেরলের মাত্রাও বেড়ে যায়। সবচেয়ে বেশি প্রোটিন আমাদের দেহে আসে মাংস থেকে। এই প্রসঙ্গে ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোনাল্ড ক্রস জানান, তারা ভেবেছিলেন মাংস রক্তের কোলেস্টরলের ওপর উল্টো প্রভাব ফেলবে, কিন্তু মাংস কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে।

প্রক্রিয়াজাত মাংস এবং টাটকা মাংস দুই ক্ষেত্রেই ফলাফলটা একই। দুটি সমানভাবে ক্ষতিকারক। তাই মাংস থেকে বিরত থেকে শাকসবজির দিকে অগ্রসর হওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো। গবেষণা থেকে জানা গেছে, শাকসবজি জাতীয় খাবার রক্তে কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। যা কোলেস্টেরলের জন্য উপকারী।

রোনাল্ড ক্রস জানিয়েছেন, মাংসের পরিবর্তে শাকসবজি, দুগ্ধজাত পণ্য এবং মটরশুটি কোলেস্টেরলের জন্য অত্যন্ত ভাবে উপযোগী। তবে সমকালীন সময়ে সব খাবারেই তুলনামূলক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই কোনো খাবারই বেশি পরিমাণে গ্রহণ করা উচিত নয়। অবশ্যই চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সঠিক পরিমাণমতো খাবার খাওয়া উচিত।

Related Articles