লাইফস্টাইল

পোস্ত ছাড়াই বানান পোস্তর বড়া, শিখে নিন সহজ রেসিপি

ক্রমাগত মূল্যবৃদ্ধির জেরে রীতিমতো মাথায় হাত সাধারণ মানুষের। এমনকি পছন্দের খাবারগুলিও খেতে তাদের দু’বার ভাবতে হচ্ছে। অন্যান্য জিনিসের পাশাপাশি মূল্যবৃদ্ধি হয়ে চলেছে পোস্তরও। আর এই পোস্ত বাঙালীদের কতখানি পছন্দের তা আলাদা করে বলতে হয় না। মাছ দিয়ে পোস্ত হোক বা আলু দিয়ে এছাড়া পোস্তর বড়া খেতেও ভীষণই পছন্দ করেন মানুষ।

এছাড়া যারা সাধারণত নিরামিষ খেয়ে থাকেন তাদের জন্য পোস্ত অতি প্রিয় একটি খাবার। তবে দিন দিন মূল্যবৃদ্ধির জোরে পোস্ত কিনতে সাধারণ মানুষ হিমশিম খাচ্ছেন। এই পরিস্থিতিতে কী করা যায় সেই সমাধান নিয়েই আমাদের আজকের প্রতিবেদন। কারণ,আমরা এখানে বলবো পোস্ত ছাড়াই কীভাবে পোস্তর বড়া তৈরি করে ফেলতে পারবেন।

উপকরণ হিসেবে লাগবে– চারমগজ,নারকেল কোরা,সাদা তিল,লঙ্কা কুচি,আদা কুচি,চালের গুঁড়ো, বেসন,হলুদ গুঁড়ো,নুন,চিনি,সাদা তেল এবং পোস্ত।

প্রণালী: প্রথমেই সাদা তিল এবং চারমগজকে মিক্সিতে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এবার একটি পাত্রে একে একে গুঁড়ো করা মিশ্রণ,নারকেল কোরা,চালের গুঁড়ো,বেসন,আদা কুচি লঙ্কা কুচি,নুন,চিনি হলুদ গুঁড়ো ও সামান্য পরিমাণ জল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার তা থেকে বড়ার ছোট ছোট আকার তৈরি করে নিতে হবে।

অন্য একটি প্লেটে সামান্য পরিমাণ পোস্ত এবং সুজি ছড়িয়ে রেখে দিতে হবে। এবার ওই বড়ার আকারগুলি সুজি ও পোস্তর মিশ্রণে ভালোভাবে মাখিয়ে গরম তেলে ভেজে নিলেই তৈরি অল্প পোস্ততে অসাধারণ স্বাদের পোস্তর বড়া।

Related Articles